এমবিএ পাস, চাকরি ছেড়েও মাসে লাখ টাকা আয় এই নারীর

  © আনন্দবাজার

এমবিএ পাস করে ১৫ বছর চাকরি করেন। কিন্তু কোথাও যেন একটা শূন্যতা ছিল। নিজের কিছু করার ইচ্ছা থেকেই তিনি চাইছিলেন, মানুষের স্বাস্থ্যের জন্য কিছু করার। সেই ‘কিছু করার’ ইচ্ছা থেকে চাকরি ছেড়ে শুরু করেন জৈব চাষাবাদ। মাশরুম চাষ শুরু করেন তিনি।

দু’বছরের মধ্যে তাঁর উপার্জন দাঁড়িয়েছে মাসে এক লাখ টাকারও বেশি। শুধুমাত্র মাশরুম চাষ করে মাসে এ টাকা উপার্জন করছেন তিনি। অংকে স্নাতক মনিকা মনিকা চৌধুরি দিল্লির বাসিন্দা। স্বামী এবং দুই সন্তান নিয়ে সুখের সংসার। আরও বেশি সুখ এনে দিয়েছে মাশরুম চাষ।

উপার্জনও বেড়েছে, বেশি সময় তিনি পরিবারকে দিতে পারছেন। ১৫ বছর চাকরি করা মনিকা চাকরি ছেড়ে দিলে স্বামীর এক বন্ধু তাঁকে মাশরুম চাষের পরামর্শ দেন। সেই বন্ধুই তাঁকে ডিরেক্টরেট অব মাশরুম রিসার্চের প্রশিক্ষণে যোগ দেওয়ার কথা বলেন। প্রশিক্ষণে যোগ দেওয়ার পর মনিকা মাশরুম চাষ শুরু করার সিদ্ধান্ত নেন।

প্রোটিন, ফাইবার এবং মিনারেলের ভাল উৎস মাশরুম। মানুষের সুস্বাস্থ্য নিয়ে কাজ করার ইচ্ছাওপূর্ণ হওয়ার সম্ভাবনা মাশরুম চাষে দেখতে পান তিনি। বাধা ছিল একটাই। মাশরুমের ফলন বাড়াতে এবং সংক্রমণের হাত থেকে রক্ষায় রাসায়নিক দেওয়াটা জরুরি।

কিন্তু তিনি রাসায়নিক ব্যবহার করতে চাইছিলেন না। এর বাইরে মাশরুমের ভাল ফলনের পরামর্শও তাঁকে কেউ দিতে পারেননি। ফলে মনিকা অন্য উপায় বের করে নেন। খারাপ স্পনগুলো বাদ দিয়ে মাশরুম চাষ করতে শুরু করেন।

এতে প্রথম ৩-৪ মাস বেশ ক্ষতি হয়। প্রথম বছরটা লাভ করতে পারেননি মনিকা। তবে দ্বিতীয় বছরে অভাবনীয় ফল পেতে শুরু করেন। প্রথমে মনিকা ২০-২৫ কেজি মাশরুম ফলাতে পারতেন। এখন প্রতি মাসে ৪০-৪৫ কেজি মাশরুম উত্পাদন হয়। এতেই তার আয় করেন লক্ষাধিক টাকা। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ