দেশব্যাপী গণ-অনশনের ডাক ‘৩৫ চাই’ আন্দোলনকারীদের

  © ফাইল ফটো

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে ৩৫ করাসহ ৪ দফা দাবিতে গত শুক্রবার (১ নভেম্বর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সঙ্গে করা সাক্ষাত করেছেন আন্দোলনকারীরা। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন আন্দোলনরত নেত-কর্মীরা। তারা অভিযোগ করেছেন, ওবায়দুল কাদের তাদের ‘৩৫ চাই’ আন্দোলনের ব্যাপারে আশ্বাস দিয়ে সে আশ্বাস রক্ষা করেননি। তার প্রতিবাদে সারাদেশব্যাপী গণ-অনশনের ডাক দেয় বিক্ষুব্ধ নেতা-কর্মীরা।

সোমবার (৪ নভেম্বর) সন্ধ্যায় ‘৩৫ চাই’ আন্দোলনের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের ডাকা প্রস্তুতি সভা থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এ সপ্তাহের মধ্যে সারাদেশব্যাপী একযোগে এ কর্মসূচী পালন করবেন তারা। তবে এ কর্মসূচী পালনের ব্যাপারে নির্দিষ্ট কোন তারিখের কথা জানানো হয়নি।

আন্দোলনরত নেতা-কর্মীরা অভিযোগ করেছেন, ওবায়দুল কাদের সঙ্গে তাদের সাক্ষাতে নিতে ‘৩৫ চাই’ আন্দোলনের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলে ইতিবাচক তথ্য জানাবেন তিনি। কিন্তু তিনি তাদের সঙ্গে দেখা করার সময় প্রধানমন্ত্রীর সঙ্গে কি কথা হয়েছে তার সঠিক কোন কিছু জানাতে পারেননি। ফলে আন্দোলনরত নেতা-কর্মীদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

গণ-অনশন কর্মসূচীতে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করাসহ ৪ দফা দাবি নির্ধারণ করা হয়েছে। চার দফা দাবির মধ্যে রয়েছে, চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীত করা; চাকরির আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকার মধ্যে নির্ধারণ করা; চাকরির নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেওয়া ও চাকরির নিয়োগ প্রক্রিয়া তিন থেকে ছয় মাসের মধ্যে সম্পন্ন করা এবং সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করা।

বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে চাকরিতে আবেদনের বয়য়সীমা বৃদ্ধি করবে বলে আশ্বাস দিয়েছিল সরকার। তবে নির্বাচনের ১০ মাস পার হয়ে গেলেও সরকারের পক্ষ থেকে কোন ইতিবাচক সাড়া না পাওয়ায় হতাশা প্রকাশ করেছেন তারা।

সংগঠনটির প্রস্তুতি সভা

সংগঠনটির প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী বলেন, চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে ৩৫ বছরে উন্নীত করা সময়ের একটি যৌক্তিক দাবি। ডিজিটাল বাংলাদেশের এই বৃহৎ গোষ্ঠী শিক্ষার্থী ও যুব সমাজের কথা বিবেচনা করে উক্ত চার দফা দাবি মেনে নিতে বিলম্ব করা মোটেও উচিত নয় বলে দাবি করেন তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ