চাকরির পরীক্ষায় দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য পৃথক প্রশ্নের সুপারিশ

চাকরির নিয়োগ পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আলাদা প্রশ্ন করেছে সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বিসিএস (বিশেষ) সহ বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষার প্রশ্নে বীজগণিত, জ্যামিতি, গ্রাফিক্স চিত্র, সূত্র ও জটিল গাণিতিক হিসাব বাদ দিয়ে তাদের উপযোগী পৃথক প্রশ্ন তৈরির সুপারিশ করা হয়। প্রাক-বাছাই পরীক্ষা ও অন্যান্য নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে গণিতের পরিবর্তে বর্ণনামূলক প্রশ্ন রাখতে বলা হয়।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন। বৈঠকে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বেগম সাগুফতা ইয়াসমিন, বেগম নাসরিন জাহান রত্না, আ ক ম সরওয়ার জাহান, কাজী কানিজ সুলতানা ও আরমা দত্ত এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটির বৈঠকে প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠার নামে কেউ যাতে প্রতিবন্ধীদের নিয়ে ব্যবসার সুযোগ না পায় তা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশন ও নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের সার্বিক কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। আলোচনা শেষে দেশের বিভিন্ন স্থানে প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রতিবন্ধীদের জন্য বিশেষ শিক্ষা নীতিমালা-২০০৯ এর যথাযথ প্রয়োগের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বলা হয়েছে।

বৈঠকে উচ্চশিক্ষিত দৃষ্টি প্রতিবন্ধীদের চাকরি দেয়ার মাধ্যমে সমাজের মূল স্রোতে সম্পৃক্ত করতে পিএসসির মাধ্যমে বিসিএস (বিশেষ) নিয়োগ পরীক্ষার প্রশ্নে বীজগণিত, জ্যামিতি, গ্রাফিক্স চিত্র, সূত্র ও জটিল গাণিতিক হিসাব বাদ দিয়ে তাদের উপযোগী পৃথক প্রশ্ন তৈরির সুপারিশ করা হয়। প্রাক-বাছাই পরীক্ষা ও অন্যান্য নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে গণিতের পরিবর্তে বর্ণনামূলক প্রশ্ন রাখতে বলা হয়। এছাড়া বৈঠকে সমাজ সেবা অধিদফতরের অধীনে দ্বিতীয় শ্রেণির ২৭৯টি উপজেলা সহকারী সমাজসেবা অফিসার পদ সৃষ্টি এবং সেই পদে দ্রুত নিয়োগের সুপারিশ করা হয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ