১৩৫৭ জনকে নিয়োগ দেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

১৪ ধরনের পদে ১৩৫৭ জনকে নিয়োগ দেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আবেদন করতে হবে অনলাইনে ৬ সেপ্টেম্বরের মধ্যে। সবচেয়ে বেশিসংখ্যক কর্মী নেওয়া হবে ‘অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক’ পদে, ৫০৬ জন (স্থায়ী ৪৫৪, অস্থায়ী ৫২ জন)।

এ ছাড়া স্টোরকিপার পদে ১৩ জন (স্থায়ী ১০, অস্থায়ী ৩ জন), পরিসংখ্যান সহকারী সাতজন (স্থায়ী ৪, অস্থায়ী ৩ জন), ইলেকট্রিশিয়ান চারজন, লাইব্রেরিয়ান চারজন, ড্রাইভার ৩২ জন, ক্যাশিয়ার ২৩ জন, প্লাম্বিং মিস্ত্রি ছয়জন, স্প্রেয়ার মেকানিক ২২০ জন, অফিস সহায়ক ৭০ জন, ফার্মলেবার ২০৬ জন, নিরাপত্তা প্রহরী/অফিস গার্ড ২২২ জন, বাবুর্চি ২৬ জন (অস্থায়ী) এবং পরিচ্ছন্নতাকর্মী পদে ১৮ জনকে নিয়োগ দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা

স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ডিগ্রি থাকলে স্টোরকিপার পদের জন্য আবেদন করা যাবে। পরিসংখ্যান সহকারী পদের জন্য অর্থনীতি বা পরিসংখ্যানে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ইত্যাদির ক্ষেত্রে বাংলা ও ইংরেজি টাইপে সর্বনিম্ন গতি থাকতে হবে মিনিটে ২০ শব্দ।

ইলেকট্রিশিয়ান পদের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি সংশ্লিষ্ট কাজে দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

লাইব্রেরিয়ান হতে চাইলে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের সনদের সঙ্গে গ্রন্থাগার ব্যবস্থাপনায় প্রশিক্ষণ থাকতে হবে।

ক্যাশিয়ার পদে স্বীকৃত বোর্ড থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের সনদধারীরা আবেদন করতে পারবে।

ড্রাইভার পদের জন্য ন্যূনতম যোগ্যতা—বৈধ হালকা ও ভারী ড্রাইভিং লাইসেন্সসহ অষ্টম শ্রেণি পাস। অভিজ্ঞ প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।

প্লাম্বিং মিস্ত্রি পদের জন্য স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ টিউবওয়েল মেরামত এবং পানির লাইন মেরামতের কাজে অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

স্প্রেয়ার মেকানিক হতে হলে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট বিষয়ে সার্টিফিকেট দরকার হবে।

অফিস সহায়ক পদে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে।

ফার্মলেবার পদের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ সুঠাম স্বাস্থ্যের অধিকারী হতে হবে।

নিরাপত্তা প্রহরী/ অফিস গার্ড পদের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

বাবুর্চির জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ রান্নার কাজে অন্যূন দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে এবং সুঠাম স্বাস্থ্যের অধিকারী হতে হবে। পরিচ্ছন্নতাকর্মী পদে আবেদনের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ সুঠাম স্বাস্থ্যের অধিকারী হতে হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ