কর্মক্ষম তরুণরাই দেশের মূল শক্তি

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

দেশের কর্মক্ষম তরুণ সমাজকে জাতির মূল চালিকা শক্তি মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, ‘জনবহুল বাংলাদেশের বৃহৎ একটা অংশ তরুণ প্রজন্ম। আর কর্মক্ষম তরুণরাই দেশের মূল শক্তি। তরুণ প্রজন্মের দক্ষতা বাড়ালে বাংলাদেশ এগিয়ে যাবে। দক্ষ জনগোষ্ঠীর মাধ্যমে টেকসই উন্নয়ন সম্ভব হবে।’

সোমবার নিজ নির্বাচনী এলাকা রংপুর-৬ (পীরগঞ্জ) এর দমদমাস্থ টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে (টিটিসি) সোমবার প্রশিক্ষণ শীর্ষক কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মানবসম্পদ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। উত্তরাঞ্চলে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে রংপুর টিটিসি সক্ষমতার প্রমাণ রাখছে। তরুণরা প্রশিক্ষণের সুযোগ পেলে নিজেদের কর্মসংস্থান নিজেরাই তৈরি করতে পারবে। বর্তমান সরকার জনগণের জীবনমান উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। সরকারের গৃহীত কার্যক্রমের সুফল তৃণমূল জনগণের কাছে পৌঁছে যাচ্ছে। এ সময় তরুণ জনগোষ্ঠীর দক্ষতা বাড়ানোর মাধ্যমে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী প্রশিক্ষণপ্রাপ্ত ৪০ প্রশিক্ষণার্থীকে পেশাদার ড্রাইভিং লাইসেন্স প্রদান করেন এবং ‘নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর তরুণ-তরুণীদের প্রশিক্ষণ কর্মসূচি’র শুভ উদ্বোধন করেন। রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীবের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রংপুর টিটিসির অধ্যক্ষ প্রকৌশলী মো. লুৎফর রহমান। শুভেচ্ছা বক্তব্য দেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক ডি এম আতিকুর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (পিআরএল) নারায়ণ চন্দ্র বর্মা। অনুষ্ঠানে পীরগঞ্জের পৌর মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর মোহাম্মদ মণ্ডল, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মণ্ডল মিলনসহ রংপুর জেলা আওয়ামী লীগ এবং পীরগঞ্জ উপজেলা ও পৌর আওয়ামী লীগের স্থানীয় নেতারা, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

পরে স্পিকার পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়াম হলরুমে শিলা বৃষ্টিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ক্ষতিগ্রস্তদের চেক বিতরণ, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ এবং প্রতিবন্ধীদের হুইল চেয়ার ও সহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।


সর্বশেষ সংবাদ