নিয়োগে বাধা দেওয়ায় ১২৫ প্রতিষ্ঠান প্রধানের এমপিও বাতিল

  © টিডিসি ফটো

নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্তদের যোগদানে বাধা দেওয়ার অভিযোগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ১২৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমপিও বাতিলসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে। এতে ১৪৫জন সুপারিশপ্রাপ্তকে ১২৫টি প্রতিষ্ঠানে যোগদানের জন্য বাধা দেওয়া হয়েছে। সুপারিশে প্রতিষ্ঠান প্রধানদের এমপিও বাতিলসহ পরিচালনা পর্ষদ/ম্যানেজিং কমিটি ভাঙার কথা বলা হয়েছে।

অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর সকল তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে পাঠানো হয়েছে। বিষয়টি মন্ত্রণালয়ের একাধিক সূত্র নিশ্চিত করেছে।

সূত্রের বরাত জানা যায়, সুপারিশপ্রাপ্তদের যোগদানে বাধা দেওয়ার বিষয়ে আসা অভিযোগগুলো পরীক্ষণ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে যৌক্তিক অভিযোগগুলোর প্রসঙ্গে লিখিতভাবে জানানো হয়েছে। সঙ্গে অভিযোগগুলোও পাঠানো হয়েছে। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে যে, তালিকায় থাকা অভিযুক্ত প্রতিষ্ঠান প্রধান ও কমিটির বিরুদ্ধে এমপিও নীতিমালা মোতাবেক যেন ব্যবস্থা নেওয়া হয়।

২০১৮ সালের ১২ জুন জারি করা বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর ১৮.১ এর (ঘ) অনুচ্ছেদে বলা হয়েছে, এনটিআরসিতে প্রতিষ্ঠান কর্তৃক শিক্ষক চাহিদা দিলে সে পদে মনোনীত প্রার্থীকে নিয়োগ দিতে হবে। আর যদি প্যাটার্নের অতিরিক্ত চাহিদা দেওয়া হয় তাহলে সেই শিক্ষক কর্মচারীদের শতভাগ বেতন-বাতা প্রতিষ্ঠান থেকে নির্বাহ করতে হবে। তবে এর প্রত্যয় ঘটলে প্রতিষ্ঠান প্রধানের বেতন ভাতা স্থগিত বা বাতিল করা হবে এবং পরিচালনা কমিটির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ