সেপ্টেম্বর থেকে খুলছে তুরস্কের শিক্ষাপ্রতিষ্ঠান

সেপ্টেম্বর থেকে খুলছে তুরস্কের শিক্ষাপ্রতিষ্ঠান
  © সংগৃহীত

স্বাস্থ্যবিধি মেনে আগামী ২১ সেপ্টম্বর থেকে পর্যায়ক্রমে তুরস্কের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে শুরু করবে। এছাড়া আগামী ৩১ আগস্ট থেকে অনলাইনে ২০২০-২১ শিক্ষাবর্ষের ক্লাসও শুরু হতে যাচ্ছে।

বুধবার (১২ আগস্ট) তুরস্কের শিক্ষামন্ত্রী জিয়া সেলচুক এ তথ্য জানিয়েছেন। করোনারোধে করণীয় শীর্ষক বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রণালয়ের নির্দেশনা মেনে স্কুলে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আগামী মাস থেকে পর্যায়ক্রমে শিক্ষাপ্রতিষ্ঠানে আসা শুরু করবে শিক্ষার্থীরা।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘সব শিক্ষার্থী ও তাদের পিতা-মাতার সুরক্ষার বিষয়টি নজরদারি করা হবে। তাছাড়া দেশের স্কুল পরিদর্শনের জন্য দুই হাজারের বেশি সদস্য নিয়ে পরিদর্শক দল গঠন করা করা হয়েছে। তুরস্কের প্রাইভেট স্কুলগুলো ১৭ আগস্ট থেকে ক্লাস শুরু করতে পারবে।’

করোনাভাইরাস রোধে শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। তাছাড়া স্কুলে প্রবেশের সময় সবার তাপমাত্রা পরীক্ষা করা হবে। সমাগম এড়াতে ক্যাফেটেরিয়ায় যাওয়ার সময় সূচী থাকবে। পাশাপাশি স্কুল ও হলের মধ্যে জীবাণুনাশক দিয়ে নিয়মিত পরিষ্কার করা হবে।

ক্লাসে প্রত্যোকের মধ্যে চার মিটার দূরত্ব থাকবে। করোন বিস্তাররোধে গত ১৫ মার্চ থেকে তুরস্কের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়। খবর: ডেইলি সাবাহ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ