বিনামূল্যে স্মার্টফোন ও ল্যাপটপ দেবে বিদ্যানন্দ

‘আমার লেখাপড়া প্রায় থমকে গেছে। লকডাউনের শুরু থেকে বাবা ঘরে বসা, এরপর থেকে বাজারই হয় না নিয়মিত, সেখানে কি করে বলি অনলাইন ক্লাসের জন্য মোবাইল কিনতে? বাসায় বলেছি, আমাদের ক্লাস বন্ধ আছে। শুধু শুধু তাঁদের অসহায় আর অপরাধবোধে দেখতে ইচ্ছা করে না।’— এমন অনেক আকুতি জমা হচ্ছে সামাজিক সংগঠন বিদ্যানন্দের কাছে।

এই পরিস্থিতিতে করোনায় ঘরবন্দি শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে স্মার্টফোন এবং ল্যাপটপ বিতরণ করতে যাচ্ছে সংগঠনটি। সম্প্রতি বিদ্যানন্দের ভেরিফাইড ফেসবুক পেজে এ ঘোষণা দেয় তারা।

ফেসবুক স্ট্যাটাসে বিদ্যানন্দ জানায়, “বিনামূল্যে স্মার্টফোন এবং ল্যাপটপ বিতরণ করতে যাচ্ছি আমরা। একটি দুইটি নয়, শতশত পরিবার পাবে এই উপহার। গত বইমেলায় টাকা বাদেও বিদ্যানন্দ প্রকাশনী পুরাতন ইলেকট্রনিক্সের বিনিময়ে বই বিক্রি করেছিলো। ৫০০ এর অধিক হ্যান্ডসেট এবং ল্যাপটপ সংগ্রহ হয়েছিলো সে ক্যাম্পেইন। আর সেগুলোর সঠিক বন্টনের কাজ শুরু করেছি।

করোনা দুর্যোগে অনেক শিক্ষার্থী অনলাইনে ক্লাসে অংশ নিতে পারছে না স্মার্টফোন না থাকায়। আর তাঁদের মাঝেই নির্বাচিত মোবাইল এবং ল্যাপটপ মেরামত করার পর বিতরণ করা হচ্ছে।”

পরের আরেকটি পোস্টে বিদ্যানন্দ জানায়, “দুর্ভাগ্যজনক হলেও সত্য, বেশীরভাগ আবেদনকারীকে আমাদের ফিরিয়ে দিতে হবে। হয়তো আপনার ড্রয়ারে পড়ে আছে পুরান বছরের স্মার্টফোন কিংবা অফিসের স্টোর রুমে স্ক্র্যাপ হওয়ার অপেক্ষায় ল্যাপটপের স্তূপ। অনুগ্রহ করে অন্ধকার থেকে মুক্ত করে দিন এই ইলেকট্রনিক্স, যা শিক্ষার আলো ফুটাবে দরিদ্র ঘরে।

আপনাদের সাড়ার অপেক্ষায় রইলাম। পেজের ইনবক্সে যোগাযোগ করলে আমরা সংগ্রহ করার ব্যবস্থা নিচ্ছি। পণ্যের মূল্য দেয়ার সক্ষমতা আমাদের নেই, তবে চেষ্টা করবো হাজার টাকার বই উপহার পৌঁছে দিতে।”

আবর্জনাকে সম্পদে রূপান্তর করার মিশনে আপনারা যারা অংশ নিয়েছিলেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা। আপনার বাসায় অব্যবহৃত স্মার্টফোন এবং ল্যাপটপ থাকলে, আপনিও তুলে দিতে পারেন দরিদ্র শিক্ষার্থীর কাছে কিংবা কুরিয়ার করতে পারেন নিচের ঠিকানায় -

বিদ্যানন্দ ঢাকা শাখা, বাড়ি নং- ১৩ (দ্বিতীয় তলা), রোড নং-২/বি, পল্লবী আবাসিক এলাকা, মিরপুর, 01878116234


সর্বশেষ সংবাদ