ভারতে পৈতৃক সম্পত্তিতে সমান অধিকার পাবে হিন্দু মেয়েরা

ভারতে পৈতৃক সম্পত্তিতে সমান অধিকার পাবে হিন্দু মেয়েরা
  © ফাইল ফটো

বহুল আলোচিত অবিভক্ত হিন্দু পরিবারের পৈতৃক সম্পত্তিতে হিন্দু মেয়েদের সমান অধিকার দিয়ে এক ঐতিহাসিক রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। মঙ্গলবার দেশটির শীর্ষ আদালত জানিয়েছে, হিন্দু পরিবারে বাবার সম্পত্তিতে ছেলে ও মেয়ের সমান অধিকার থাকবে। এদিন বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এই ঐতিহাসিক রায় দেন।

রায় অনুযায়ী, ২০০৫ সালের হিন্দু উত্তরাধিকার (সংশোধিত) আইন অনুসারে অভিভাবকের সম্পত্তিতে মেয়েদের স্বীকৃত অধিকার থাকবে। অর্থাৎ, সম্পত্তিতে ছেলেরা যতটুকু অংশীদার, মেয়েরাও ততটুকুই পাবে।

রায়ে স্পষ্ট করেই জানানো হয়েছে, হিন্দু-সাকসেশন অ্যাক্ট সংশোধন হওয়ার পরে মেয়েদের এই আইনি অধিকার নিশ্চিত রয়েছে। তবে সংশোধনের সময় বাবা বেঁচে থাকলে বা না থাকলেও সকল মেয়েদেরই এই সুবিধা পাওয়ার অধিকার রয়েছে।

ভারতে সুপ্রিম কোর্টের এ রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগে একাধিক মামলায় ২০০৫ সালের ৫ সেপ্টেম্বর দেশটির শীর্ষ আদালত রায় দিয়েছিলেন, যদি বাবা ও মেয়ে দু’জনেই জীবিত থাকেন, তাহলেই বাবার সম্পত্তিতে মেয়ের স্বীকৃত অধিকার থাকবে। ওই দিনই সংশোধিত হিন্দু উত্তরাধিকারী আইনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।

শুধু তাই নয়, সুপ্রিম কোর্ট এদিন স্পষ্টতই জানিয়ে দিল, যেহেতু শীর্ষ আদালত এই সংক্রান্ত বিভ্রান্তি কাটিয়ে দিল আজকের রায়ের মাধ্যমে, তাই সারা দেশে কন্যা সন্তানের আইনি উত্তরাধিকার সংক্রান্ত যে সমস্ত মামলা রয়েছে, সেগুলোর যেন দ্রুত নিষ্পত্তি করা হয়।

 

সূত্র: হিন্দুস্তান টাইমস


মন্তব্য