সাইকেলে ২৬ দেশ অতিক্রম করেও হজের সুযোগ মেলেনি সেই তরুণের

সাইকেলে ২৬ দেশ অতিক্রম করেও হজের সুযোগ মেলেনি সেই তরুণের
  © সংগৃহীত

সাম্প্রতি মরক্কোর এক যুবকের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। দীর্ঘ তিন বছর যাবত ভ্রমণ করে আসছিলেন পবিত্র হজ পালনের উদ্দেশ্যে। কখনো সাইকেলে চড়ে আবার কখনো পায়ে হেটে ঠিক সময়ে সৌদি আরবের সীমান্তে এসে তিন মাস আগে পৌঁছায় তিনি। তবে এবার মহামারি করোনা ভাইরাস পরিস্থিতির কারণে স্বল্প পরিসরে পবিত্র হজের ঘোষণা দেওয়ায় ইয়াসিন এ বছর হজে অংশগ্রহণ করতে পারেনি।

এর আগে ২০১৭ সালের জানুয়ারি থেকে তার পথ চলা শুরু করেছেন ৩৪ বছর বয়সী ইয়াসিন গোলাম। অবশ্য এ সময়ে তাঁকে অসংখ্য বার সাইকেল পরিবর্তন করতে হয়েছে। সৌদি আরব পৌর্যন্ত পৌঁছতে আফ্রিকা মহাদেশের ২৬টি দেশ অতিক্রম করেন তিনি। অবশেষে তিন আগে তিনি সৌদি আরবের সীমান্তে এসে পৌঁছেন। কিন্তু করোনারোধে সৌদি আরব এবার সীমিত হজের ঘোষণা দেওয়ায় ইয়াসিন এ বছর হজে অংশগ্রহণ করতে পারেনি।

তবে যথা সময়ে এসেও হজে অংশগ্রহণ করতে না পারলেও হতাশ হননি ইয়াসিন। এবার সুযোগ না পেলেও আগামী হজের সুযোগের অপেক্ষায় আছেন তিনি। তাই সৌদি আরবে বিভিন্ন শহর-নগর ঘুরে দেখার সুযোগ হাত ছাড়া করছেন না।

মরক্কোর সংবাদ মাধ্যম ইশরাকা নিউজে প্রকাশিত এক সাক্ষাতকারে ইয়াসিন গোলাম বলেন, নিজের জম্মভূমি মরক্কোর কাসাব্লাঙ্কা (দার বাইদা) থেকে যাত্রা শুরু করেন। অতঃপর সেখান থেকে সেনেগাল, তেনিয়া, ঘানা, নাইজেরিয়া, গ্যাবন, কঙ্গো, অঙ্গোলা, নামিবিয়া, মোজাম্বাইক, সুজল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা অতিক্রম করেন। এছাড়া আরো ভ্রমণ করেন, কমোরোস, মাদাগাস্কা, মরিস দ্বীপপুঞ্জ, তানজেনিয়া, কেনিয়া, ইথোপিয়া ও মিশর।

ইন্ডাস্ট্রিয়াল মেইনটিনেন্স ইলেট্রিসি বিষয়ে পড়াশোনা করা ইয়াসিন জানান, এ পথ অতিক্রম করতে তাঁকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। বেনিনে এসে তিনি ম্যালেরিয়া রোগে আক্রান্তের সম্ভাবনা দেখা দিলে দ্রুত চিকিৎসা নিযে সুস্থ হন তিনি। নাইজেরিয়াতে এক সড়ক দূর্ঘটনার শিকার হয়ে সাইকেল নষ্ট হয়। অতঃপর দক্ষিণ আফ্রিকায় এসে তাঁর সাইকেলটি চুরি হয়।

নানা ঘটনায় ভরপুর নিজের দীর্ঘ ভ্রমণ নিয়ে তিনি বলেন, আমার জীবনের দীর্ঘ ভ্রমণে আফ্রিকার মহাদেশের বিচিত্র ঘটনা ভুলার মতো নয়। তরুণদের উদ্দেশ্য করে তিনি বলেন, মরক্কোর তরুণদের উদ্দেশ্যে আমি বলব, নিজের প্রতি আস্থা ও বিশ্বাস রাখুন এবং কখনো স্বপ্ন পূরণ থেকে পিছু হটবেন না।

 

সূত্র: এ্যারাবিক পোস্ট


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ