বৈরুতের বিস্ফোরণকে ‘বোমা হামলা’ বলছেন ট্রাম্প

বৈরুতের বিস্ফোরণকে ‘বোমা হামলা’ বলছেন ট্রাম্প
  © ফাইল ফটো

লেবাননের রাজধানী বৈরুতে গতকাল মঙ্গলবারে ভয়াবহ বিস্ফোরণকে ‘বোমা হামলা’ হিসেবে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় হোয়াইট হাউসে করোনাভাইরাসের ব্রিফিংকালে ট্রাম্প এমন মন্তব্য করেছেন। আর এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন লেবাননের কর্মকর্তারা।

লেবাননে এমন ঘটনায় সহমর্মিতা জানিয়ে এক সংবাদ সম্মেলনে দুঃখ প্রকাশ করে ট্রাম্প বলেন, হতাহতের পরিবারের জন্য প্রার্থনা। যুক্তরাষ্ট্র লেবাননকে সাহায্য করার জন্য প্রস্তুত আছে। তবে তিনি বিস্ফোরণকে ‘বোমা হামলা’ হিসেবে উল্লেখ করেন।

এদিকে ট্রাম্প এমন দাবি করলেও দেশটির প্রতিরক্ষা বিভাগের তিন কর্মকর্তা সিএনএনকে জানান, লেবাননে যে বিশাল বিস্ফোরণ ঘটেছে তাতে এখন পর্যন্ত হামলার লক্ষণ পাওয়া যায়নি।

এছাড়া লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছেন, বৈরুতের একটি গুদামে প্রায় ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ ছিল এবং তাই বিস্ফোরিত হয়েছিল মঙ্গলবার। তবে কীভাবে এই বিস্ফোরণ ঘটলো সে সম্পর্কে সুস্পষ্টভাবে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, বৈরুতে ভয়াবহ এই বিস্ফোরণে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৭৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে একজন বাংলাদেশি নিহত হয়েছে বলে জানা যায়।


মন্তব্য