লেবাননের সাহায্যে অনেক দেশ, ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

লেবাননের সাহায্যে অনেক দেশ, ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
  © ফাইল ফটো

লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৭৮ জন নিহত ও আহত হয়েছেন চার হাজারের বেশি মানুষ। স্থানীয় সময় মঙ্গলবার (৪ আগস্ট) বিকেলে সমুদ্র বন্দরের কাছে বোমা তৈরিতে ব্যবহৃত রাসায়নিকের গুদামে বিস্ফোরণ হয় বলে জানিয়েছেন দেশটির নিরাপত্তা বাহিনীর প্রধান। এ ঘটনায় ব্যাপক হতাহতের কারণে চিকিৎসা সহায়তা পাঠানোর পরিকল্পনা করছে কাতার, ইরাক ও কুয়েত। এদিকে, বিস্ফোরণে হতাহতদের প্রতি শোক ও শ্রদ্ধা জানাতে দেশটিতে তিনদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেওয়া হয়েছে।

স্থানীয় সংবাদ সংস্থা এনএনএ নিউজ অ্যাজেন্সি জানায়, বুধবার বৈরুতে ৫০০ শয্যা বিশিষ্ট দুটি ফিল্ড হাসপাতাল পাঠাবে কাতার। এনএনএর অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের ভয়াবহ এই সঙ্কটে সহায়তা করতে একটি ফিল্ড হাসপাতাল এবং তেল পাঠাবে ইরাক।

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি এক টুইট বার্তায় বলেছেন, তিনি লেবাননের প্রেসিডেন্ট মিশেল ওনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এ সময় তিনি লেবাননের পাশে থাকার এবং তাৎক্ষণিকভাবে মেডিকেল সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

এদিকে, কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ নাওয়াফ আল-আহমাদ আল জাবের আল-সাবাহ লেবাননে জরুরি মেডিকেল সহায়তা পাঠাতে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।


মন্তব্য