০২ আগস্ট ২০২০, ১৭:৪১

হজে গিয়ে কেউ করোনায় আক্রান্ত হয়নি: সৌদি আরব

  © ফাইল ফটো

পবিত্র হজ পালন করতে গিয়ে কোন হাজী করোনাভাইরাসে আক্রান্ত হয়নি বলে জানিয়েছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। শনিবার চতুর্থ দিনে হজের মূল আনুষ্ঠানিকতা শেষে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হজযাত্রীদের স্বাস্থ্যের অবস্থা সন্তোশজনক। হজ পালন করতে এসে কোন হাজীর স্বাস্থ্যের কোন সমস্যা হয়নি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী ডা. মুহাম্মদ আল-আবদালি জানান, হজ করতে এসে কোন হাজীর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেনি। তাদের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলতে পারে এমন কোন রোগেও কেউ সংক্রমিত হননি।

এর আগে হজের তৃতীয় দিন হজযাত্রীদের তাওয়াফ আল-ইফাদের পরে গ্র্যান্ড মসিজদটিকে জীবাণুমুক্ত করা হয়েছে। এছাড়া মহামারী সংকট চলাকালীন সময়ে প্রতিদিনি ১০ বার করে মসজিদটিকে পরিষ্কার করা হয়।

এবারে হজে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন ডা. আমানী আল-সাদি। তিনি জানিয়েছেন, হজযাত্রীরা তাদের আবাসন ত্যাগ করার পর থেকে পুনরায় বাসায় ফিরে যাওয়া পর্যন্ত সকলের স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষণ করা হয়েছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল তালাল আল-শালহুব জানান, হাজীরা আরাফার ময়দানে দাঁড়ানো থেকে শুরু করে মুজদালিফায় অবস্থান করা পর্যন্ত সবকিছু নিরাপদে এবং সুরক্ষিত অবস্থায় ছিলেন। হাজীরা প্রশান্তির সঙ্গে হজের সব আনুষ্ঠানিকতা শেষ করেছেন।