অনলাইন ক্লাসের সময় সর্বোচ্চ ৪৫ মিনিট নির্ধারণ করে দিল ভারত

  © ফাইল ফটো

ভারতে স্কুল স্তরে অনলাইন ক্লাসের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রক। ‘প্রাজ্ঞতা’ নামে ওই গাইডলাইনে শিক্ষার্থীদের ‘স্ক্রিন টাইম’ কমিয়ে আনার কথা বলেছে কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রক।

গাইডলাইন প্রকাশ করে মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক বলেছেন, ‘‘অতিমারির মোকাবিলায় স্কুলগুলিকে ক্লাস শিক্ষাদান ও শিক্ষাগ্রহণের পন্থা পরিমার্জন করতে হবে এবং নতুন ভাবে ভাবতে হবে এবং সেগুলি প্রয়োগ করতে হবে। বাড়ি ও স্কুলের সংমিশ্রণে সঠিক ও স্বাস্থ্যসম্মত পদ্ধতিতে উচ্চমানের শিক্ষাদান করতে হবে।’’

নতুন গাইডলাইন অনুযায়ী প্রাক প্রাথমিক স্তরে দিনে সর্বোচ্চ ৩০ মিনিটের বেশি অনলাইন ক্লাস নেওয়া যাবে না। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত দু’টি সেশনে ক্লাস করানো যাবে। প্রতিটি সেশনের মেয়াদ ৪৫মিনিটের বেশি হবে না।

অন্যদিকে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে সর্বোচ্চ চারটি সেশনের কথা বলা হয়েছে নয়া গাইডলাইনে। এক একটি সেশনের মেয়াদ ৩০ থেকে ৪৫ মিনিট পর্যন্ত হতে পারে।

এদিকে করোনা মোকাবিলায় গত ২৫ মার্চ থেকে ভারতে লকডাউন জারি হয়েছিল। তারও আগে ১৬ মার্চ থেকেই গোটা দেশে স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। তার পর থেকে এখনও পর্যন্ত কোনও স্কুল খোলেনি। এই অবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনায় যাতে ক্ষতি না হয়, তার জন্য অনলাইন ক্লাস শুরু করেছে অধিকাংশ স্কুল।


সর্বশেষ সংবাদ