আগস্টেই মিলবে করোনার ভ্যাকসিন, দাবি রাশিয়ান বিজ্ঞানীদের

  © ফাইল ফটো

অবশেষে বহুল প্রতীক্ষিত করোনাভাইরাসের ভ্যাকসিন আগামী আগস্ট মাসে বাজারজাত করার ঘোষণা দিয়েছে রাশিয়ার বিজ্ঞানীরা। তাদের দাবি কভিড-১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের সবগুলো ধাপ সফলতার সাথে শেষ করেছে তারা। আগামী ১২-১৪ আগস্ট এটি বাজারে পাওয়া যাবে।

রাশয়ার এই গবেষকদলের দাবি, বিশ্বের যেসব দেশ ভ্যাকসিন তৈরির দৌড়ে এগিয়ে রয়েছে, তাদের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে রাশিয়া। রাশিয়া ছাড়া এখন পর্যন্ত অন্য কোনও দেশই কভিড-১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ ও সফল করার দাবি করতে পারেননি।

দেশটির সেচেনভ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেডিকেল প্যারাসাইটোলজির ট্রপিক্যাল অ্যান্ড ভেক্টর বোর্ন ডিজিজ বিভাগের পরিচালক অ্যালেকজান্ডার রুশ সংবাদ সংস্থা তাসকে বলেন, এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। এটি নিয়ে কোনও সংশয় নেই। বাজারে অন্যান্য যেসব ভ্যাকসিন রয়েছে সেসবের মতোই সব ধরনের মানদণ্ডে উত্তীর্ণ হয়েছে এই ভ্যাকসিন।

অ্যালেকজান্ডার আরও বলেন, ১২ থেকে ১৪ আগস্টের মধ্যেই ভ্যাকসিনটি সাধারণ মানুষের শরীরে প্রয়োগ করা যাবে। এছাড়া আগামী সেপ্টেম্বর থেকে ওষুধ সংস্থাগুলো রাশিয়ার তৈরি এই ভ্যাকসিনটির বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পারবে।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, রাশিয়ার তৈরি এই ভ্যাকসিনটি এখনও ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম পর্যায়েই রয়েছে। যেকোনও ভ্যাকসিনের বাণিজ্যিক উৎপাদনের জন্য ক্লিনিক্যাল ট্রায়ালের তিনটি ধাপ সম্পূর্ণ করতে হয়। ক্লিনিক্যাল ট্রায়ালের সব ধাপে সফল না হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোনও ভ্যাকসিনের বাণিজ্যিক উৎপাদনের অনুমতি দেয় না।


সর্বশেষ সংবাদ