বৃদ্ধ খ্রিস্টানের কাছে কোরআন শিখছে মুসলিম শিশুরা

  © সংগৃহীত

শত শত মুসলিম ও খ্রিস্টান শিশুদের কোরআন তিলাওয়াত ও হিফজ ৮০ বছর বয়সী বৃদ্ধ খ্রিস্টান ইয়াদ হানা শাকের। অনেকেই তাঁর ভিন্নধর্মী এ কাজে বিস্ময় প্রকাশ করেছেন। বৃদ্ধ ইয়াদ হানা শাকের মিসরের মাইনা অঞ্চলে বসবাস করেন। গত ১০ বছরের অধিককাল ধরে মুসলিম শিশুদের কোরআন তিলাওয়াত ও হিফজ শিখিয়ে যাচ্ছেন তিনি।

ইয়াদ বলেন, আল্লাহর কথা শেখানো তাঁর সবচেয়ে পছন্দের কাজ। কারণ কোরআনের প্রতি ছত্রে মিশে আছে ভালোবাসা ও অনুকম্পার শিক্ষা। ভিন্ন ধর্মাবলম্বীর সঙ্গে বসবাসের নীতি ও সম্মান প্রদর্শনের শিক্ষা গ্রহণ করা উচিত সবার। বয়োবৃদ্ধ শিক্ষক ইয়াদকে তাঁর গ্রামের সবাই খুব ভালোবাসে ও সম্মান করে।

ছোটবেলায় ইয়াদ হানা মুসলিম বন্ধুদের সঙ্গে স্থানীয় মাদরাসায় কোরআন হিফজ করেছিলেন। কোরআনের প্রতি ভালোবাসা লাভ করেন পিতার কাছ থেকে। পরবর্তী সময়ে নিজের বাড়িতে হেফজ মাদরাসা খোলেন। শত শত মুসলিম ও খ্রিস্টান শিশু তাঁর কাছ থেকে কোরআন পাঠ শিখতে আসে। মুসলিম ও খ্রিস্টান শিশুদের অনেকে তাঁর কাছে হিফজ সম্পন্ন করেছে।

ভিন্নধর্মের অনুসারী হলেও ইয়াদ শিক্ষার্থীদের কাছে কোরআনের শিক্ষা তুলে ধরেন। সামর্থ্যবানদের কাছ থেকে নামমাত্র অর্থ গ্রহণ করেন তিনি। তবে কাউকে তিনি অর্থ প্রদানে বাধ্য করেন না।


সর্বশেষ সংবাদ