আইভরিকোস্টের প্রধানমন্ত্রী মারা গেছেন

প্রধানমন্ত্রী আমাদু গোন কুলিবালি
প্রধানমন্ত্রী আমাদু গোন কুলিবালি

আইভরিকোস্টের প্রধানমন্ত্রী আমাদু গোন কুলিবালি মারা গেছেন। বুধবার মন্ত্রিসভার মিটিংয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর তাকে হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর।

বিষয়টি নিশ্চিত করে দেশটির প্রেসিডেন্ট দপ্তরের মহাসচিব প্যাট্রিক আচি সরকারি টেলিভিশিনে বলেন, আমি গভীর দুঃখের সাথে জানাচ্ছি, প্রধানমন্ত্রী আমাদু গোন কুলিবালি মন্ত্রিপরিষদের বৈঠকে অংশ নেওয়ার পর বুধবার বিকালে আমাদের ছেড়ে চিরদিনের জন্য চলে গেছেন।

এর আগে তিনি গত মে মাসে ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষা করাতে ফ্রান্সে গিয়েছিলেন। দুই মাস চিকিৎসা নিয়ে গত ২ জুলাই তিনি দেশে ফিরেছেন। গতকাল বুধবার (৮ জুলাই) চলে গেলেন না ফেরার দেশে। মার্চে তিনি করোনা রোগীর সংস্পর্শে গিয়েছিলেন। এরপর ছিলেন আইসোলেশনে। যদিও দুই দফার পরীক্ষায় তিনি নেগেটিভ হন।

আইভরিকোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রপতি অলাসনে ওউতাতারা। স্থানীয় সময় বুধবার বিকেলে রাষ্ট্রপতি প্যালেসে মন্ত্রীসভার বৈঠকে অংশ নেওয়ার পর এই বিবৃতি দেন তিনি।

এদিকে আমাদু গোন কুলিবালির মৃত্যুতে আইভরিকোস্টের পরবর্তী নির্বাচন নিয়ে ব্যাপক অনিশ্চয়তা তৈরি হয়েছে। আগামী অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির ক্ষমতাসীন পার্টির প্রার্থী মনোনীত হয়েছিলেন ৬১ বছর বয়সী এই রাজনীতিবিদ।

প্রসঙ্গত, ২০১২ সালে তার হার্ট প্রতিস্থাপন করা হয়। গত ২ মে তিনি প্যারিসে যান হার্টে স্টেন্ট বসাতে। ফিরে এসে তিনি বলেন, প্রেসিডেন্টের পাশে আমার জায়গা নিতে আমি ফিরে এসেছি। আমাদের দেশের উন্নয়নে অব্যাহত কাজ চালিয়ে যেতে চাই।


সর্বশেষ সংবাদ