বিদেশি শিক্ষার্থীদের ভিসা বাতিল করছে যুক্তরাষ্ট্র

  © ডয়েচে ভেলে

অনলাইন ক্লাস হলে ছাত্র-ছাত্রীদের যুক্তরাষ্ট্রে থাকার ভিসা দেওয়া হবে না। দেশটির অভিবাসী দফতর এ তথ্য জানিয়েছে। এর ফলে প্রায় ১০ লাখ বিদেশি ছাত্র-ছাত্রী সমস্যায় পড়লেন। অভিবাসী দফতরের নোটিস মেনে দ্রুত তাঁদের দেশে ফেরার ব্যবস্থা করতে হবে।

মূলত দুই ধরনের ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে যান বিদেশি ছাত্র-ছাত্রীরা। ননইমিগ্রান্ট এফ-১ এবং এম-১ ভিসা। বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে যাঁরা অ্যাকাডেমিক কোর্স করতে যান তাঁদের এফ-১ ভিসা দেওয়া হয়। যাঁরা ভোকেশনাল কোর্স করতে যান, তাঁদের দেওয়া হয় এম-১ ভিসা।

এর আগে বিদেশিদের কাজের ক্ষেত্রে ভিসা দেওয়া নিয়ে আইন কঠোর করেছিল যুক্তরাষ্ট্র। এ বার কোপ পড়ল শিক্ষার্থীদের উপর। পরিসংখ্যান বলছে, এর ফলে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে চীন এবং ভারতের ছাত্র-ছাত্রীরা। এই দুই দেশের পড়ুয়াই সবচেয়ে বেশি।

করোনা ভাইরাস ছড়াতে শুরু করার পরে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িক ভাবে বন্ধ করার নির্দেশ দিয়েছিল মার্কিন প্রশাসন। এরপর কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে পড়ানোর ব্যবস্থা করে। এখনও অধিকাংশ কলেজ-বিশ্ববিদ্যালয়েই অনলাইনে ক্লাস চলছে। সামনেই শীতকালীন সেমিস্টার।

অধিকাংশ কলেজ-বিশ্ববিদ্যালয় জানিয়ে দিয়েছে, ওই সেমিস্টারের ক্লাসও অনলাইনেই হবে। হার্ভার্ডের মতো কোনও কোনও বিশ্ববিদ্যালয় জানিয়েছে, ক্যাম্পাসে ৪০ শতাংশ ছাত্র-ছাত্রী ফিরতে পারেন, কিন্তু ক্লাস অনলাইনেই হবে। এই পরিস্থিতিতেই নতুন ভিসা নীতি নিতে চলেছে মার্কিন অভিবাসন দফতর।

তাদের বক্তব্য, অনলাইন ক্লাস হলে ছাত্র-ছাত্রীদের ভিসা দেওয়া হবে না। তাদের ফিরে যেতে নিজেদের দেশে। নতুন কোর্সের জন্যও এখন ভিসা দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। কেউ এই নিয়ম না মানলে অভিবাসন আইন অনুযায়ী তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন কর্তৃপক্ষ।

প্রায় ১০ লাখ বিদেশি ছাত্র-ছাত্রী যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার জন্য যান। দেশটিতে উচ্চ শিক্ষায় অংশ নেওয়া ছাত্র-ছাত্রীদের পাঁচ দশমিক পাঁচ শতাংশই বিদেশি ছাত্রছাত্রী। ২০১৮ সালে শুধুমাত্র বিদেশি ছাত্র-ছাত্রীদের থেকে যুক্তরাষ্ট্রে আয় হয়েছিল ৪৪ দশমিক সাত বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই লাভের কথাও আর ভাবতে চাইছে না তারা।

যুক্তরাষ্ট্রে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে গিয়েছে। মার্কিন প্রশাসনের দাবি, এই পরিস্থিতিতে কঠোর পদক্ষেপ গ্রহণ করে দ্রুত সমস্যার সমাধানই তাদের লক্ষ্য। খবর: ডয়েচে ভেলে।


সর্বশেষ সংবাদ