শিগগিরই খুলে দেয়া হচ্ছে কাবা শরীফ

  © ফাইল ফটো

সৌদি আরবের পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম ও কাবা শরিফ সবার জন্য খুলে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে দেশটির সরকার। ভিড় নিয়ন্ত্রণ করে শিগগিরই কাবা শরিফের আংশিক জায়গা দর্শনার্থী, তাওয়াফকারী ও নামাজিদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। সিএন নিউজের খবর

শিগগিরই উন্মুক্ত হলেও শুধুমাত্র শুক্রবার মক্কার মসজিদে হারাম ও কাবার নিকটবর্তী অঞ্চলগুলো দর্শনার্থীদের জন্য নিয়ন্ত্রিত (বন্ধ) থাকবে বলে জানা গেছে।

স্থানীয় সংবাদ মাধ্যমের তথ্য আল-আরাবিয়া জানায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করতে মানুষের ভিড় নিয়ন্ত্রণ করেই মসজিদে হারাম ও কাবা শরিফ সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। এ জন্য সৌদি কর্তৃপক্ষ বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছে।

উল্লেখযোগ্য পরিকল্পনাগুলো হচ্ছে, মসজিদুল হারাম ও কাবা শরিফের নির্ধারিত ৪০ শতাংশ জায়গা উন্মুক্ত করে দেওয়া হবে। নামাজ ও তাওয়াফে অংশগ্রহণের জন্য ‘তাওয়াক্কালনা অ্যাপ’র মাধ্যমে মসজিদে হারাম ও কাবা শরিফে প্রবেশ পথ ও বাহির হওয়ার পথ জেনে নিতে পারবে।

এদিকে করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে ১৫ জুনের পরে সৌদি সরকার থেকে হজের বিষয়ে সিদ্ধান্ত আসার কথা ছিল। কিন্তু এখনো কোনো সিদ্ধান্ত দিতে পারেনি দেশটির সরকার। ফলে বাংলাদেশ সরকারও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারছে না।


সর্বশেষ সংবাদ