৮৬ দিন পর প্রথম মৃত্যুহীন দিন দেখল নিউইয়র্ক

  © ফাইল ফটো

প্রাণঘাতী করোনা ভাইরাসে পুরোপুরি বিপর্যস্ত ও হটস্পট নিউইয়র্ক শহরে গত ২৪ ঘণ্টায় কোন মৃত্যুর ঘটনা ঘটেনি বলে জানিয়েছে নিউইয়র্ক নগরীর স্বাস্থ্য বিভাগ। এদিকে গত মার্চ মাসের ১১ তারিখের পর এই প্রথম বিশ্বের অন্যতম প্রধান এ শহরটি একদিন (বৃহস্পতিবার) করোনাভাইরাসে মৃত্যুহীন কাটাল।

তবে সেখানকার স্বাস্থ্যবিভাগ বলছে, এটি প্রাথমিক তথ্য। চূড়ান্তভাবে করোনায় কেউ মারা যাননি ওই চব্বিশ ঘণ্টায় সেটা তারা উল্লেখ করেনি।

যুক্তরাষ্ট্রে শুধু নিউইয়র্ক নগরীতেই ২১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসের সংক্রমণে। করোনাভাইরাসে বিপন্ন অবস্থা থেকে নিউইয়র্ক ধাপে ধাপে খুলে দেওয়া হচ্ছে ৮ জুন থেকে।

তবে গত এক সপ্তাহ থেকে দেশটিতে পুলিশ কর্তৃক কৃষ্ণাঙ্গ ফ্লয়েড হত্যার প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। ছড়িয়ে পড়া ব্যাপক বিক্ষোভের কারণে করনাভাইরাসের পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে, তা নিয়ে উৎকণ্ঠা বিরাজ করছে।

বিক্ষোভে যোগ দেওয়া লোকজনের অধিকাংশই মাস্ক পরে থাকলেও এবং শারীরিক দূরত্ব যতটা সম্ভব মানা হলেও এ বিক্ষোভ সমাবেশগুলোর প্রভাব বুঝতে দু সপ্তাহ অপেক্ষা করতে হবে বলে মনে করছেন স্বাস্থ্যকর্মীরা।

উল্লেখ্য, করোনায় আক্রান্ত ও মৃত্যুতে বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সবগুলো অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৯ লাখ ২৭ হাজার ৬৪৭ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ১০ হাজার ৩২৫ জনের।

 

সূত্র- নিউইয়র্ক টাইমস।


সর্বশেষ সংবাদ