তিনদিন ধরে পানিতে দাঁড়িয়ে মৃত্যুর অপেক্ষা করছিল অন্তঃসত্ত্বা হাতিটি

  © সংগৃহীত

গর্ভবতী একটি হাতিকে বিস্ফোরক ভর্তি আনারস খাইয়ে হত্যার অভিযোগ উঠেছে। বন্য শুয়োরের ফাঁদ হিসেবে ব্যবহার করা বাজি (এক ধরনের বিস্ফোরক) ভরা আনারস খাওয়ানো হয় ওই হাতিটিকে। বাজি ফেটে মারাত্মক জখম হয়ে তিনদিন ধরে নদীতে দাঁড়িয়েই মারা যায় হাতিটি।

এমন অমানবিক ঘটনাটি ঘটেছে ভারতের কেরালার মালাপ্পুরম জেলায়। এই ঘটনায় অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে বন্যপ্রাণী সুরক্ষা আইনে মামলা করেছে স্থানীয় পুলিশ ।

জানা গেছে, মালাপ্পুরমে হাতিটি ক্ষুধার্থ হয়ে ঘোরাঘুরি করছিল। তখন স্থানীয় কয়েকজন হাতিটিকে বাজি ভরা আনারস খাইয়ে দেয়। তা মুখে গিয়ে ফাটে। মুখে বাজি ফাটার পর তার মুখ-জিভ জ্বলে গিয়ে গুরুতর আহত হয় সে। তারপর হাতিটি দৌঁড়ে একটি নদীতে নেমে পড়ে। সেখানে শুঁড়ে করে পানি মুখে নেওয়ার চেষ্টা করতে থাকে। কিন্তু খানিক স্বস্তি মিললেও তাতে কোনো লাভ হলো না।

আহত হওয়ার পর হাতিটি এতটাই শারীরিক যন্ত্রণার মধ্যে ছিল যে সে টানা তিনদিন ভেলিয়ার নদীতে দাঁড়িয়ে ছিল। এই সময়ের মধ্যে হাতিটিকে মেডিকেল সেবা দেয়ার চেষ্টা করা হলেও হাতিটিকে পানি থেকে সরানো সম্ভব হয়নি। ১৫ বছর বয়সী গর্ভবতী হাতিটি ভেলিয়র নদীর পানিতে দাঁড়িয়েই মারা গেল।

ময়নাতদন্তকারী ডা. ডেভিড আব্রাহাম জানান, প্রথমে আমাদের কারো জানাই ছিল না যে হাতিটি গর্ভবতী ছিল। আমি ওর হৃদস্পন্দন দেখি এবং তারপরে অ্যামনিয়োটিক লিকুইড দেখে বুঝতে পারি।

সূত্র: বিবিসি বাংলা


সর্বশেষ সংবাদ