ট্রাম্পকে নিয়ে প্রশ্ন উঠার পর ২০ সেকেন্ড চুপ ছিলেন ট্রুডো (ভিডিও)

  © সংগৃহীত

সংবাদ সম্মেলনে বরাবরই ট্রুডোর মতো সাবলীল রাষ্ট্রপ্রধান খুঁজে পাওয়া যায় না। কিন্তু সেই ট্রুডোকেই দেখা গেলো ভিন্ন রূপে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ঘিরে প্রশ্ন করার জেরে ২০ সেকেন্ড থ হয়ে চিন্তা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে শেষ অবধি তিনি ট্রাম্পকে উদ্দেশ্য করে সরাসরি কিছু বলেননি। পরে নিজেকে সামলে নিয়ে অভূতপূর্বভাবে কৌশলে মার্কিন প্রশাসনের সমালোচনা করেন।

এদিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রুডো বলেন, আমরা সবাই ভৌতিক দিকে নজর দেয়ার পাশাপাশি আমেরিকায় কী হচ্ছে তার দিকে মনোযোগ দিচ্ছি। মানুষকে এক করার এখনই সময়।

ট্রাম্পের কর্মকাণ্ড দেখে কী বার্তা দিতে চান, এক সাংবাদিকের এমন প্রশ্নের পর ট্রুডো অবশ্য কোনো উত্তর দেননি। বিশ্লেষকেরা বলছেন, তিনি হয়তো সরাসরি ট্রাম্পের বিষয়ে কথা বলতে চাননি।

টরেন্টোর পলিটিকাল সায়েন্সের অধ্যাপক নেলসন ওয়াইজম্যান মনে করেন, ট্রুডোর বক্তব্যে ট্রাম্পের নাম না আসলেও বোঝা যায় কাকে তিনি বলেছেন। এটাও এক প্রকার সমালোচনা।

এর আগে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে শ্বেতাঙ্গ পুলিশ কর্তৃক হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে এখনো বিক্ষোভ চলছে। গত ২৫ মে গ্রেফতারের পর পুলিশী হেফাজতে হত্যা করা হয় ফ্লয়েডকে। ন্যায়বিচার প্রতিষ্ঠা ও ঐক্যের ডাক না দিয়ে স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় ডোনাল্ড ট্রাম্প বিক্ষোভ দমাতে সামরিক বাহিনী নামানোর ঘোষণা দিয়েছেন।

এ ঘটনার পর হোয়াইট হাউজের নিকটস্থ চার্চে বাইবেল হাতে ট্রাম্পের ফটোসেশনের জন্য সেখানে আগে থেকে অবস্থান নেওয়া শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর কাঁদুনে গ্যাস ছোড়া হয়, রাবার বুলেট নিক্ষেপ করা হয়।

 

 

দেখুন ভিডিও...


সর্বশেষ সংবাদ