আনন্দবাজার পত্রিকায় প্রথম নারী সম্পাদক ঈশানী দত্ত

  © সংগৃহীত

পশ্চিম বঙ্গের প্রাচীন সংবাদপত্র আনন্দবাজার পত্রিকায় প্রথম নারী সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন ঈশানী দত্তরায়। রবিবার দুপুরে পত্রিকার সর্বোচ্চ কর্তৃপক্ষ অনির্বান চট্টোপাধ্যায়কে সরিয়ে তাকে নতুন ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে ঘোষণা করে।

বেশ কয়েকদিন থেকে পত্রিকার সাবেক সম্পাদক অনির্বান চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে পুলিশি মামলার জেরে টানাপোড়েন চলছিল। করোনা সংক্রমণে মৃত্যু নিয়ে ভুল তথ্য দিয়ে সংবাদ প্রকাশের অভিযোগে একটি মামলাও তার বিরুদ্ধে শুরু হয়েছে। এরপর তাকে কলকাতা পুলিশ হেয়ার স্ট্রিট থানায় ডেকে এ বিষয়ে জিজ্ঞাবাদ করা হয়েছে।

আনন্দবাজার পত্রিকা ১৯২২ সালের ১৩ মার্চ চালু হয়। দীর্ঘদিন থেকে পত্রিকার মালিক ‘সরকার পরিবার’র সদস্যরাই সম্পাদকের দায়িত্ব পালন করে আসছিলেন। এবারে সরকার পরিবারের বাইরে নতুন এ সম্পাদকের দায়িত্ব ইতিবাচকভাবে দেখছে সংশ্লিষ্টরা।

নতুন ও প্রথম নারী সম্পাদক ঈশানী কলকাতার ক্রাইস্ট চার্চ স্কুল, বেথুন কলেজ ও প্রেসিডেন্সিতে পড়াশোনা করেছেন। প্রথমে ১৯৯৬ সালে আনন্দবাজারে যোগ দেন। মাঝে কিছুদিন পড়াশোনার জন্য চাকরিতে ইস্তফা দেন। ফের ২০০৪ সালে যোগ দেন। সেই থেকে পত্রিকাটির বিভিন্ন বিভাগে কাজ করেছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ