অবিশ্বাস্য! করোনা তাড়াতে মন্দিরে ‘নরবলি’ দিলেন পুরোহিত!

  © আনন্দবাজার

করোনাভাইরাস তাড়াতে দেবতাকে তুষ্ট করতে হবে; এ জন্য চাই নরবলি। এমনটাই নাকি স্বপ্নে দেখেছিলেন। সেই আদেশ মতো মন্দিরের ভেতরেই কুড়াল দিয়ে এক কোপে এক ব্যক্তির মাথা কেটে বলি দিলেন পুরোহিত। ভারতের উড়িষ্যার কটকে এক স্থানীয় মন্দিরের বৃদ্ধ পুরোহিতের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে।

আজ বৃহস্পতিবার (২৮ মে) সকালে পুলিশের কাছে আত্মসমর্পণ করার পর তাঁকে খুনের অভিযোগে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছেন, গতকাল বুধবার গভীর রাতে নরসিংহপুর থানা এলাকায় বাঁধহুদা গ্রামের কাছে একটি স্থানীয় মন্দিরে ঘটনাটি ঘটছে। ওই মন্দিরের ৭২ বছরের পুরোহিত সংসারী ওঝার বিরুদ্ধে স্থানীয় এক ব্যক্তিকে খুনের অভিযোগ উঠেছে।

তদন্তকারীরা জানিয়েছেন, মৃতের নাম সরোজকুমার প্রধান (৫২)। পুলিশ জানায়, থানায় আত্মসমর্পণ করে ঘটনার কথা স্বীকার করেছেন সংসারী ওঝা। তবে তদন্তকারীদের কাছে তাঁর দাবি, করোনাভাইরাস বিনাশ করতে মন্দিরের দেবীর কাছ থেকে নরবলির স্বপ্নাদেশ পেয়েছিলেন তিনি। সেই নির্দেশ মেনেই সরোজকে বলি দিয়েছেন।

তবে এই দাবি মানতে নারাজ স্থানীয়রা। তাঁদের পাল্টা দাবি, সরোজের সঙ্গে ওই গ্রামের একটি আমবাগান নিয়ে দীর্ঘদিনের বিবাদ চলছিল পুরোহিতের। সেই আক্রোশেই এ কাজ করে থাকতে পারেন তিনি। খবর: আনন্দবাজার।

তদন্তকারীরা জানিয়েছেন, ঘটনার দিন রাতে সরোজের সঙ্গে নরবলি নিয়ে ঝগড়া হয় বলে জানিয়েছেন সংসারী ওঝা। তর্কাতর্কির সময় একটি কুড়াল দিয়ে সরোজের মাথায় আঘাত করেন তিনি। কুড়ালের ঘায়ে সেখানেই লুটিয়ে পড়েন সরোজ। পরে সকালে আত্মসমর্পণ করেন সংসারী।

কটকের ডিআইজি (সেন্ট্রাল রেঞ্জ) আশিসকুমার সিংহ জানিয়েছেন, সরোজের দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। তিনি বলেন, ‘প্রাথমিক তদন্তে জানা গেছে, বুধবার রাতে ঘটনার সময় মাতাল ছিলেন সংসারী ওঝা। পরের দিন সকালে তাঁর হুঁশ ফিরলে পুলিশের কাছে আত্মসমর্পণ করেন তিনি। খুনের কথা স্বীকারও করেছেন সংসারী।’

ঘটনার কথা প্রকাশ্যে আসতেই তুমুল প্রতিক্রিয়া শুরু হয়েছে উড়িষ্যায়। অভিযুক্তের চরম শাস্তির দাবি করেছেন অনেকে। ওই রাজ্যের এক সমাজকর্মী সত্যপ্রকাশ পতি বলেন, ‘একবিংশ শতকেও মানুষ এ ধরনের বর্বর কাজে বিশ্বাস করে, তা সত্যিই অবিশ্বাস্য। দোষীর কঠোর শাস্তি দাবি করছি।’


সর্বশেষ সংবাদ