মাটির ৪ কিমি গভীরে করোনায় আক্রান্ত ১৬৪ জন!

  © ইন্টারনেট

চীনের উহান থেকে ছড়ানো করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে বিশ্বের সব দেশে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। তবে করোনা নিয়ে এবার আরও ভয়াবহ তথ্য পাওয়া গেল। দক্ষিণ আফ্রিকায় বিশ্বের সবচেয়ে গভীরতম স্বর্ণ খনিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন শ্রমিকরা।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সেখানে শ্রমিকরা সংক্রমিত হওয়ার পর সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। জোহানেসবার্গের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত এমপোনেং নামের ওই স্বর্ণ খনিতে মোট ১৬৪ জন শ্রমিকের দেহে করোনার সংক্রমণ পাওয়া গেছে।

জোহানেসবার্গ থেকে ৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এমপোনেং স্বর্ণ খনি অবস্থিত। এটি মাটির প্রায় চার কিলোমিটার গভীরে। দেশটিতে লকডাউন ঘোষণার পর গত মার্চ থেকে খনিটির কার্যক্রম বন্ধ ছিল। তবে সম্প্রতি লকডাউন শিথিল করা হলে পুনরায় কাজ শুরু হয়।

খনিটিতে ৫০ শতাংশ শ্রমিককে ফেরানো হলেও তারা নিজেদের সুরক্ষা নিয়ে উদ্বেগ জানিয়ে আসছিলেন। এবার সেই উদ্বেগ বাস্তবে পরিণত হলো। সেখানে ১৬৪ জন করোনায় আক্রান্ত হলেও তাদের কোনো লক্ষণ ছিল না। নিরাপত্তার স্বার্থে সবাইকে পরীক্ষা করতে গিয়ে তাদের শরীরে কোভিড-১৯ পাওয়া যায়।

এ ব্যাপারে খনি কর্তৃপক্ষ বলেছে, করোনা সংক্রমিত শ্রমিকদের আইসোলেশনে রাখা হয়েছে। শুরুতে একজনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়ার পর ৬৫০ জন শ্রমিকের নমুনা পরীক্ষা করা হয়। এরপর থেকে আক্রান্তদের সংস্পর্শে আসাদের শনাক্ত করার জন্য খনির কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।


সর্বশেষ সংবাদ