২৩ মে ২০২০, ১৬:৪২

লকডাউনে বেতন নেই, কুয়ায় ঝাঁপ দিয়ে ৯ জনের আত্মহত্যা

  © সংগৃহীত

করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার রোধে ভারতজুড়ে চলছে লকডাউন। এতে করে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন দুস্থ ও শ্রমজীবী মানুষেরা। এমতাবস্তায় টানা লকডাউনে দু’মাস বেতন না পাওয়ায় একই পরিবকারের ছয়জনসহ ৯ জন কুয়াতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন।

মর্মান্তিক এই ঘটনা ঘটেছে ভারতের তেলেঙ্গানার এক গ্রামে। নিহতদের মধ্যে ছয়জন পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং তারা একই পরিবারের সদস্য। অন্যদের মধ্যে দু’জন বিহারের এবং একজন ত্রিপুরার।

জানা গেছে, ঘরে ফিরতে না-পারা, আশ্রয় খোয়ানো এবং চরম আর্থিক সঙ্কট নিয়ে সবাই অবস্থা ছিল কোণঠাসা। এদের মধ্যে পশ্চিমবঙ্গের মকসুদ আলম ২০ বছর ধরে গোরেকন্টার এক জুট মিলে কাজ করতেন। কারখানা লাগোয়ো দুটি ঘরে সপরিবার থাকতেন তিনি। লকডাউনে বেতন বন্ধ হওয়ায় খোয়ান আশ্রয়ও।

স্থানীয় এক দোকানদার নিজের গুদামে আশ্রয় দিয়েছিলেন তাদের। এর কাছাকাছি থাকা কুয়ায় মিলেছে মকসুদ, তার স্ত্রী নিশা, দুই ছেলে সোহেল ও শাবাদ, মেয়ে বুশরা খাতুন এবং তিন বছরের নাতির দেহ।

পুলিশের ধারণা, শ্রমিকরা গণ-আত্মহত্যা করে থাকতে পারেন। তারা লকডাউনের কারণে বাড়িতে ফিরতে পারছিলেন না। দু’মাস ধরে জুটমিল ও অন্য কারখানা থেকে বেতন পাননি এই শ্রমিকরা। কারও শরীরে আঘাতের চিহ্নও নেই। ফলে এটি হত্যাকাণ্ড নয় বলে বলে মনে করা হচ্ছে।

সূত্র: আনন্দবাজার