করোনা রোগীদের সেবা দিতে চিকিৎসা পেশায় ফিরলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী

  © ফাইল ফটো

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন চিকিৎসাখাত সংশ্লিষ্টরা। নিজেদের জীবন বাজি রেখে কাজ করছেন ডাক্তার, নার্স, ওয়ার্ডসহ আরো অনেকে। তবে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সংকট দেখা দিয়েছে এই খাতে। এমন পরিস্থিতিতে নিজের আগের পেশায় ফেরার ঘোষণা দিয়েছেন আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাদকার।

পুরোনো পেশায় ফিরলেও প্রধানমন্ত্রীত্ব ছাড়ছেন না তিনি। প্রধানমন্ত্রী থেকেই দেশের জনগণের সেবা করবেন। আর সেজন্য চিকিৎসক হিসেবে নিজের নাম আবার নিবন্ধিত করেছেন। প্রতি সপ্তাহে তিনি এক শিফটে করোনা রোগীদের সেবা দেবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এক মুখপাত্র।

৭ বছর ধরে চিকিৎসা পেশায় ছিলেন ভারাদকা। ডাবলিনের সেন্ট জেমস হাসপাতাল ও কনোলি হাসপাতালের জুনিয়র চিকিৎসক ছিলেন। বাবা-মা ও দুই বোন চিকিৎসক হলেও চিকিৎসা পেশা ছেড়ে দিয়ে রাজনীতিতে যোগ দিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক ভারাদকার। এখন তিনি আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী।

২০১৩ সালে চিকিৎসকের নিবন্ধিত তালিকা থেকে নাম মুছে রাজনীতি শুরু করেন। তবে করোনা দুর্যোগে দেশে প্রায় পাঁচ হাজার মানুষ আক্রান্ত ও ১৫৮ জনের মৃত্যু নাড়া দিয়েছে তাকে। তাই ফিরলেন পুরোনো পেশায়।

তার কার্যালয় সূত্র অনুযায়ী, যেসব এলাকায় যাওয়া সহজ হবে সপ্তাহে এক সেশন করে সেখানে স্বাস্থ্যসেবা বিভাগের অধীনে কাজ করবেন। এক মুখপাত্র বলেছেন, ‘তার পরিবার ও বন্ধুদের অনেকে স্বাস্থ্যসেবার হয়ে কাজ করেন।