করোনার টিকা আবিষ্কারে অকাতরে ডলার ঢালছেন বিল গেটস

  © ফাইল ফটো

করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে যে কোনও সরকারি উদ্যোগের চেয়ে দ্রুত কাজ করছে গেটস ফাউন্ডেশন। কোটি কোটি ডলার লোকসানের ঝুঁকি নিয়েও সাতটি সম্ভাব্য করোনা প্রতিষেধক টিকা তৈরির উদ্দেশে একাধিক কারখানা গড়ছেন বিল গেটস।

মার্কিন টিভি চ্যানেলের ‘দ্য ডেলি শো’ অনুষ্ঠানে সঞ্চালক ট্রেভর নোয়ার কাছে তিনি দাবি করেছেন, করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে যে কোনও সরকারি উদ্যোগের চেয়ে দ্রুত কাজ করে তাঁর দাতব্য প্রতিষ্ঠান গেটস ফাউন্ডেশন।

অনুষ্ঠানে গেটস, ‘ছোঁয়াচে রোগ সম্পর্কে আমাদের ফাউন্ডেশনের বিশেষ দক্ষতার উপর ভিত্তি করে আমরা এই মহামারী নিয়ে ভেবেছি, প্রস্তুতির জন্য কিছু জিনিস তৈরি করতে খরচ করেছি, যেমন এই টিকা প্রকল্প। তাড়াতাড়ি অর্থের ব্যবস্থা করলে দ্রুত কাজ হয়।’

গেটস জানিয়েছেন, সাত জন টিকা আবিষ্কারককে বেছে নিয়ে তাঁদের জন্য উৎপাদন পরিকাঠামো তৈরি করা হয়েছে। তাঁর কথায়, ‘শেষ পর্যন্ত হয়তো তাঁদের মধ্যে থেকে দুই জনকে চূড়ান্ত পর্যায়ে বেছে নেওয়া হবে। তবু এই সাত জনের জন্যই কারখানা তৈরি করা হচ্ছে। আসলে সময় বাঁচাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

চলতি সপ্তাহে ওয়াশিংটন পোস্ট-এ প্রকাশিত এক নিবন্ধে গেটস জানিয়েছেন, ‘নির্বাচিত হবে না, এমন প্রকল্পের পিছনেও কয়েক লাখ ডলার খরচ হবে আমাদের, কারণ তার চেয়ে আরও ভালো কিছু আবিষ্কৃত হবে।’ খবর: হিন্দুস্তান টাইমস।


সর্বশেষ সংবাদ