করোনা: আক্রান্তদের প্রতি ১৯ জনে একজনের মৃত্যু

  © ফাইল ফটো

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যার সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। গত বছরের শেষ দিনে চীনের উহানে প্রথম করোনা আক্রান্ত রোগীর খবর মেলে। মাত্র ৯৫ দিনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ১৫ হাজার ৫৯ জনে। আর মৃতের সংখ্যা ৫৩ হাজার ১৬৭। তবে এই ভাইরাসে আক্রান্ত হয়েও বিশ্বব্যাপী এখন পর্যন্ত ২ লাখ ১২ হাজার ৩৫ জন সুস্থ হয়েছেন।

সে হিসেবে করোনায় আক্রান্তের প্রতি ১৯ জনে একজন করে মারা গেছে। আর আক্রান্তের প্রতি পাঁচজনে একজন করে সুস্থ হয়েছে। আক্রান্তদের মধ্যে ৭ লাখ ৪৯ হাজার ৮৫৭ জন এখনও চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে ৭ লাখ ১২ হাজার ১৬১ জনের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। আর ৩৭ হাজার ৬৯৬ জনের অবস্থা গুরুতর।

চীন থেকে ছড়িয়ে পড়লেও করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের মানুষ। দেশটিতে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ৮৭৭ জন আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৬ হাজার ৭০ জনের। ইতালিতে ১ লাখ ১৫ হাজার ২৪২ জন আক্রান্ত হয়েছে বিপরীতে মারা গেছে ১৩ হাজার ৯১৫ জন।

মৃতের দিক থেকে সবার উপরে রয়েছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৩ হাজার ৯১৫ জন। আক্রান্ত হয়েছে এক লাখ ১৫ হাজার ২৪২ জন।

এর পরেই রয়েছে ইউরোপের আরেক দেশ স্পেন। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ১২ হাজার ৬৫ জনে আক্রান্ত হয়েছে বিপরীতে ১০ হাজার ৩৪৮ জনের মৃত্যু হয়েছে। জার্মানিতে ৮৪ হাজার ৭৯৪ জন আক্রান্ত, মৃত্যু ১ হাজার ১০৭। চীনে আক্রান্ত ৮৪ হাজার ৭৯৪, মৃত্যু ৩ হাজার ৩১৮। ফ্রান্সে আক্রান্ত ৫৯ হাজার ১০৫, মৃত্যু ৫ হাজার ৩৮৭। ইরানে আক্রান্ত ৫০ হাজার ৪৬৮ , মৃত্যু ৩ হাজার ১৬০।


সর্বশেষ সংবাদ