করোনা: স্থগিত হচ্ছে হজ? যা বললেন সৌদি মন্ত্রী

  © সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। ভাইরাসটিতে এরই মধ্যে আক্রান্ত হয়েছে সাড়ে আট লাখের বেশি মানুষ। মারা গেছে ৪২ হাজার ৩৪০ জন। প্রাণঘাতী এ ভাইরাসের কারণে চলতি বছরের হজ বাতিল হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। কারণ ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় বিশ্বের সব দেশে হজের নিবন্ধনসহ বিভিন্ন কার্যক্রম এখনো বন্ধ রয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মুসলিমদের হজে অংশগ্রহণের বিষয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এমন পরিস্থিতিতে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা হবে কিনা সে বিষয়ে এখনই সিদ্ধান্ত নিতে চায় না বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন। এজন্য বিশ্বের মুসলিমদের অপেক্ষা করার আহ্বান জানিয়েছে তিনি।

মোহাম্মদ সালেহ বিন তাহের বলেছেন, হজের প্রস্তুতি নিয়ে এবার তাড়াহুড়ো না করতে মুসলিম দেশগুলোকে অনুরোধ করা হয়েছে। মহামারির গতিপ্রকৃতির ওপর নির্ভর করবে সিদ্ধান্ত। বেশি গুরুত্ব পাবে জনস্বাস্থ্যের বিষয়টি।

মোহাম্মদ সালেহ রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আল এখবারিয়াকে জানান, সৌদি আরব হাজ ও ওমরাহ করতে আসা ব্যক্তিদের সেবা দিতে সম্পূর্ণ প্রস্তুত। কিন্তু বিশ্বব্যাপী মহামারির এই পরিস্থিতিতে বিশ্বের মুসলিমদের ও নাগরিকদের স্বাস্থ্য রক্ষায় সর্বোচ্চ আগ্রহী সৌদি আরব। তাই আমরা সমস্ত দেশের আমাদের মুসলিম ভাইদের হজের নিবন্ধন করার আগে অপেক্ষা করতে বলেছি।

উল্লেখ্য, সৌদিতে এ পর্যন্ত দেড় হাজার করোনাভাইরাস রোগী শনাক্ত করা গেছে। মারা গেছেন ১০ জন। আর বিশ্বজুড়ে প্রাণ কেড়েছে ৪২ হাজারের বেশি। এ পর্যন্ত বিশ্বে মোট ৮ লাখ ৬৫ হাজার ব্যক্তি করোনায় আকান্ত হয়েছেন।


সর্বশেষ সংবাদ