করোনা প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৬ পরামর্শ

  © ফাইল ফটো

করোনা ভাইরাসের ছোবলে বিশ্ব আজ স্তব্ধ। করোনা সংক্রমণ রোধে বিভিন্ন দেশ চেষ্টা চালিয়ে যাচ্ছে। অনেকে আবার করোনার প্রতিষেধক বানিয়ে ফেলার দাবিও করেছে। দেশে দেশে লকডাউন আর জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়েই চলছে করোনা প্রতিরোধ। তবে এসব পদক্ষেপেও কোন কাজ হচ্ছে না।

করোনার প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা চলছে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধানম গেব্রেইয়েসাস বুধবার এক প্রেস বিফ্রিংয়ে জানিয়েছেন। অতি দ্রুত বিশ্ব করোনা পরিস্থিতিতে স্বাভাবিক হয়ে উঠবে বলে প্রত্যাশা করেছেন তিনি। করোনার প্রতিষেধক এখনো না হওয়ায় এটি প্রতিরোধে তিনি সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, লকডাউন বা শাটডাউন পরিস্থিতিতে দেশগুলোকে ছয়টি বিষয়ের দিকে নজর দিতে হবে।
এগুলো হলো :
১. যতটা সম্ভব পারা যায় স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্যকর্মীদের সংখ্যা বাড়াতে হবে, তাদের প্রশিক্ষণ ও সেবা কাজে নিয়োগ করতে হবে।
২. কমিউনিটি লেভেলে সংক্রমণ হতে পারে; এমন প্রতিটি ঘটনা খুঁজে বের করার ব্যবস্থা করতে হবে।
৩. টেস্ট করার জন্য সকল ধরনের ব্যবস্থা ত্বরান্বিত করতে হবে।
৪. রোগীদের চিকিৎসা এবং তাদের আইসোলেট করার জন্য পর্যাপ্ত সুবিধার ব্যবস্থা করতে হবে।
৫. রোগীদের সংস্পর্শে আসা প্রত্যেকের কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য একটি সুস্পষ্ট পরিকল্পনা গ্রহণ করতে হবে।
৬. ইতিমধ্যে কোভিড-১৯ মোকাবেলা করার জন্য গৃহীত সরকারি পদক্ষেপগুলো পুনর্মূল্যায়ন করতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এসব ব্যবস্থা নেয়াকেই সবচেয়ে ভালো পদক্ষেপ হিসেবে বর্ণনা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির দাবি, এসব ব্যবস্থাই ভাইরাসটির সংক্রমণ কমানোর সবচেয়ে ভালো উপায়, যাতে পরবর্তীতে এটি আবার না ছড়াতে পারে। এসব ব্যবস্থা নিশ্চিত করার পর স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান খুললেও অসুবিধা নেই, যতক্ষণ না আবারও ভাইরাসের প্রাদুর্ভাব শুরু না হয়।

গেব্রেইয়েসাস বলছেন, কঠোর সামাজিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞার চাইতে করোনাভাইরাস আক্রান্তদের 'খুজে বের করা, আইসোলেট করা, টেস্ট করা এবং নজরদারিতে রাখা'র বিষয়ে আগ্রাসী পদক্ষেপ নিতে পারলেই সবচেয়ে দ্রুততম সময়ে ও কার্যকর উপায়ে ভাইরাসটিকে প্রতিরোধ করা সম্ভব হবে।


সর্বশেষ সংবাদ