মসজিদে জামায়াতে নামাজ নিয়ে আল আজহার বিশ্ববিদ্যালয়ের ফতোয়া

  © দ্য ডন

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় মসজিদে নামাজ নিয়ে ফতোয়া জারি করেছে মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের ফতোয়া বোর্ড। সে অনুযায়ী, মসজিদে জামায়াতে নামাজ ও জুমার নামাজ সাময়িকভাবে বন্ধ রাখা যাবে। খবর: দ্য ডন।

পাকিস্তানের রাষ্ট্রপতি ডা. আরিফ আলভি বিষয়টি নিশ্চিত করে এ টুইট বার্তায় বলেছেন, ‘আমার ব্যক্তিগত অনুরোধে সাড়া দেয়ায় আল আজহারের গ্রান্ড ইমাম শেখ এবং সুপ্রিম কাউন্সিকে ধন্যবাদ জানাচ্ছি। করোনাভাইরাসের কারণে ফরজ নামাজ এবং জুমার নামাজের বিষয়ে তারা পরামর্শ দিয়েছেন।’

এর আগে করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা বৃদ্ধি পাওয়ায় পাকিস্তানের রাষ্ট্রপতি ডা. আরিফ আলভি আল আজহার বিশ্ববিদ্যায়ের প্রধান ও দেশটির গ্রান্ড মুফতি ড. আহমাদ তাইয়্যেবের কাছে পরামর্শ চান। দেশটিতে নিযুক্ত মিসরীয় রাষ্ট্রদূতের মাধ্যমে এ পরামর্শ চাওয়া হয়।

চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে মুসলিম দেশগুলোয় মসজিদে জামায়াতে নামাজ পড়বে কি না, এ সম্পর্কে ফতোয়া জারি করার আবেদন জানান তিনি। তারই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়টির আলেমরা ফতোয়াটি জারি করেন।

ফতোয়ায় বলা হয়, করোনাভাইরাস বিশ্বে খুব দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। মসজিদে জমায়েতের কারণে এটি আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। সে কারণে মসজিদে জামায়াতে নামাজ বন্ধ রাখা যাবে। মানবজীবন সুরক্ষার জন্য সবধরনের সভা- সমাবেশ ও দোয়া অনুষ্ঠান নিষিদ্ধ করা উচিত বলেও উল্লেখ করা হয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ