বৃটেনে করোনায় আক্রান্ত ৬৬ লাখ মানুষ, বলছে সিম্পটম ট্র্যাকার

  © ফাইল ফটো

যুক্তরাজ্যে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। আর ভাইরাসে আক্রান্ত রোগী চিহ্নিত করার জন্য ‘কভিড সিম্পটম ট্র্যাকার’ নামের একটি অ্যাপ এনেছে লন্ডনের কিংস কলেজের বিজ্ঞানীরা। আর সেই অ্যাপই বলছে বৃটেনে করোনায় আক্রান্ত দেশটির ছয় দশমিক ছয় মিলিয়ন মানুষ। অর্থাৎ প্রায় ৬৬ লাখ।

অনলাইনে এই অ্যাপটি ছাড়ার পর ২৪ ঘণ্টায় ডাউনলোড করা হয়েছে ৬৫ লক্ষবার। আর সেই থেকে এই অ্যাপটি যারা ব্যবহার করছেন তাদের মধ্যে ১০ শতাংশ মানুষেরই করোনার লক্ষণ রয়েছে। তাদের মধ্যে জ্বর, কাশি ও ক্লান্তি রয়েছে। যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ হাসপাতালে না থাকলে কাউকে এই ভাইরাসের পরীক্ষা করছে না। তাই বলা যায় কতো মানুষ অসুস্থ তার স্পষ্ট চিত্রগুলোর মধ্যে একটি হতে পারে এই অ্যাপের তথ্য।

অ্যাপের তথ্য অনুযায়ী যদি প্রতি ১০ জনে একজন করোনায় আক্রান্ত হন; আর সেই বিষয়টি যদি যুক্তরাজ্যের ৬৬ মিলিয়ন জনসংখ্যার ক্ষেত্রে প্রয়োগ করা হয় তাহলে দেশটির ছয় দশমিক ছয় মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হতে পারে।

অ্যাপ ডেভেলপার প্রফেসর টিম স্পেক্টর টিলিগ্রাফকে জানিয়েছেন, প্রথম বিশ্লেষণে দেখা গেছে যে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই। দেখা গেছে প্রতি ১০ জনে একজন ব্যবহারকারীর করোনা লক্ষণ রয়েছে। তিনি বিশ্বাস করেন যে, যারা এই অ্যাপ ব্যবহার করছেন তাদের মধ্যে ৬৫ হাজার মানুষের শরীরেই করোনা রয়েছে। তারা করোনায় আক্রান্ত।

যুক্তরাজ্যের সরকারি তথ্য মতে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ হাজার পাঁচশ ২৯ জন। আর মৃতের সংখ্যা চারশ ৬৫ জন। বর্তমানে হাসপাতালের রোগীদের ও যারা গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন তাদের জন্য টেস্টিং কিটগুলো রেশন দেওয়া হচ্ছে। তাই বলা হচ্ছে, করোনার সংক্রমণের প্রকৃত তথ্য জানা অসম্ভব। প্রফেসর টিম স্পেক্টর বলেন, করোনায় আক্রান্তের সঠিক সংখ্যাটি জানার কোনো উপায় নেই। আর এই অ্যাপটি ছাড়া কোনো বিকল্প ব্যবস্থাও নেই। তিনি দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস বা সরকারকে এদিকে নজর দেওয়ার জন্য আহ্বান জানান। তার মতে, ন্যাশনাল হেলথ সার্ভিসের পরিকল্পনায় ভালো সহযোগিতা করতে পারবে এই অ্যাপটি।

সূত্র : ডেইলি মেইল।


সর্বশেষ সংবাদ