যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক

করোনা: রেফ্রিজারেটেড ট্রাক ঠিক করে রাখা হয়েছে মরদেহ রাখার জন্য

  © ফাইল ফটো

করোনভাইরাসে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের পরিস্থিতি সবচেয়ে করুণ। আর এই করুণতার চিত্র আরও ভালভাবে ফুটে উঠেছে সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসের প্রকাশিত একটি ভিডিওতে। ভিডিওতে হাসপাতালের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা সেই হাসপাতালের করুণ অবস্থার কথা তুলে ধরেন।

ভিডিওতে তিনি বলেন, আগে ২০০ করে রোগী আসতো এখন তা দ্বিগুন হয়েছে। রেফ্রিজারেটেড ট্রাক ঠিক করে রাখা হয়েছে মরদেহ রাখার জন্য। কেউ হয়তো সড়ক দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে আসছে। পরীক্ষা করার পর জানতে পারি তার করোনাভাইরাস রয়েছে। সাধারণ রোগীর পরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার হাসপাতালের কর্মী এবং রোগীর পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হচ্ছেন। হাসপাতালে মেডিক্যাল সরঞ্জাম তৃতীয়বারের মতো জরুরি ভিত্তিতে আনা হয়েছে। কিন্তু শীঘ্র তাতেও ঘাটতি তৈরি হওয়ার শঙ্কা রয়েছে। এটা হচ্ছে প্রথম বিশ্বের দেশের অবস্থা। প্রেসিডেন্ট বলছেন, ‘‘সবকিছু ঠিক আছে। কিন্তু আমাদের অবস্থান থেকে কিছুই ঠিক নেই।'’’

তিনি আরও বলেন, করোনায় যারা মারা যাচ্ছে তাদের বেশিরভাগেরই কোনো স্বাস্থ্য সমস্যা নেই। ধূমপানের অভ্যেস নেই। বয়সও কম। ৩০-৫০ বছর বয়সের মানুষ মারা যাচ্ছে, যে বয়সে চিন্তাই করা যায় না তারা এতটা অসুস্থ হবে, মারা যাবে। করোনার সঙ্গে লড়াইয়ের জন্য আমাদের যা যা দরকার তা আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণে নেই।


সর্বশেষ সংবাদ