মৃত্যুর ৩০ মিনিট আগে করোনা নিয়ে ভয়ঙ্কর বার্তা চিকিৎসকের

  © সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। করোনার এই তাণ্ডবে এরই মধ্যে ২১ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। সেই তাণ্ডবের মাঝেও করোনায় আক্রান্তদের সেবা দিচ্ছেন চিকিৎসকেরা। চিকিৎসা দিতে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন অনেক ডাক্তারও। গত মঙ্গলবার চিকিৎসকদের মৃত্যুর মিছিলে যুক্ত হয়েছেন পাকিস্তানী চিকিৎসক উসামা রিয়াজ।

অন্যরা যখন ভয়ে পিছিয়ে গেছেন ডা. রিয়াজ তখন করোনা রোগীদের সেবা দিয়েছেন বীরের মতো। তার বাড়ি পাকিস্তানের গিলগিট-বালতিস্তান (জিবি)-তে। ২২ মার্চ (রবিবার) ডা. রিয়াজের মৃত্যুর খবর নিশ্চিত করেন ওই অঞ্চলের মুখপাত্র ফয়জুল্লাহ ফারাক। পাকিস্তানের নিউজ ইন্টারন্যাশনালকে উদ্ধৃত করে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমও এই খবর দিয়েছে।

উসামা রিয়াজ লাহোরের একটি নার্সিং হোমের চিকিৎসক। ইরান ও ইরাক থেকে ফিরে আসা করোনা আক্রান্তদের চিকিৎসা দিচ্ছিলেন তিনি। মৃত্যুর ঠিক ৩০ মিনিট আগে হাসপাতালের বেডে শুয়ে মোবাইলে একটি ভিডিও করেন করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসক রিয়াজ। সেই ভিডিও বার্তায় করোনা নিয়ে ভয়ঙ্কর তথ্য দিয়েছেন এই চিকিৎসক।

ওই ভিডিওতে তিনি বলেন, ‘করোনাভাইরাস নিয়ে একেবারেই রসিকতা নয়। এ ভাইরাস ভয়ংকর। সাবধানে থাকুন। সচেতন থাকুন। এ ভাইরাসের সঙ্গে লড়তে হবে। দেশকে বাঁচাতে, বিশ্বকে বাঁচাতে সবাইকে একজোট হতেই হবে। আমার পরিবার, আপনার পরিবার সবাইকে এই ভাইরাস থেকে রক্ষা করতে হবে…।’

এদিকে বুধবার সাড়ে ৪ টায় ওয়াল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে ১৯৭টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৯ হাজার ৬০১ মানুষ মৃত্যুবরণ করেছেন।

সর্বমোট ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন চার লাখ ৩৪ হাজার ৫১১ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এক লাখ ১১ হাজার ৬২০ জন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ