করোনায় নারীর তুলনায় পুরুষদের মৃত্যুর হার দ্বিগুণ!

  © ইন্টারনেট

চীন থেকে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নারীর তুলনায় পুরুষদের জন্য বেশি ভয়ঙ্কর। নতুন এক পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। যুক্তরাজ্যের দ্য টেলিগ্রাফ পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, করোনা আক্রান্তদের মধ্যে এক দশমিক ৭ শতাংশ নারীর বিপরীতে দুই দশমিক ৮ শতাংশ পুরুষ মারা যেতে পারেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডিব্লউএইচও) এবং চীনের বিজ্ঞানীদের তথ্যের আলোকে প্রতিবেদনটি করা হয়েছে। সে অনুযায়ী, যারা নিশ্চিতভাবে করোনায় আক্রান্ত তারমধ্যে চার দশমিক সাত শতাংশ পুরুষের জন্য ভাইরাসটি ভয়ঙ্কর। আর দুই দশমিক আট শতাংশ নারীর জন্যে একইভাবে ভয়ঙ্কর।

বিশেষজ্ঞদের অনেকের মতে, পুরুষদের ধুমপান ও অ্যালকোহলের গ্রহণের হার বেশি। সে কারণে এমনটি হতে পারে। কারো কারো মতে, পুরুষদের মধ্যে হৃদরোগ ও ডায়াবেটিসের হার বেশি হওয়ায় বেশি ঝুঁকিতে আছেন।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইতালির স্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, ২১ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি নারীদের তুলনায় পুরুষদের ৭৫ শতাংশের মারা যাওয়ার ঝুঁকি বেশি। একই পরিসংখ্যান চীন, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশে দেখা যাচ্ছে।

চীনের করোনা আক্রান্তদের নিয়ে করা পরিসংখ্যান অনুযায়ী, সংক্রমিতদের ৬০ শতাংশ পুরুষ। আর করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে নারীর তুলনায় পুরুষদের মৃত্যুর হার ৬৫ শতাংশ বেশি। ১৬ বছরের নিচের শিশুদের ক্ষেত্রেও একই অবস্থা। উহানের শিশু হাসপাতালে চিকিৎসা নেওয়া ১৭১ জন শিশুর মধ্যে ৬১ শতাংশ ছেলে।

এছাড়া দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্তদের মধ্যে ৬২ শতাংশ পুরুষ। আর মোট আক্রান্তদের মধ্যে নারীর তুলনায় পুরুষদের মৃত্যুহার ৮৯ শতাংশ বেশি।

জানা গেছে, করোনাভাইরাস মোকাবিলায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বড় ভূমিকা রাখে। তবে বিশেষজ্ঞদের ধারণা, পুরুষেরা বেশি ধূমপান করা ও অনিয়ন্ত্রিত জীবনযাপন করায় রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। এছাড়াও, পুরুষের তুলনায় নারীর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি হতে পারে বলেও মত অনেকের।

ওকলাহামা মেডিকেল রিসার্চের ইমিউনোলজিস্ট সুসান কোভাতস বলেন, ‘পুরুষের তুলনায় নারীর রোগ প্রতিরোধ ক্ষমতা করোনা মোকাবিলায় বেশি কার্যকর হতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা পুরুষের তুলনায় নারীদের শক্তিশালী হলে সংক্রমিত নারীরা ভাইরাসের ক্ষতিকর প্রভাব কমিয়ে ফেলতে পারেন।’


মন্তব্য

সর্বশেষ সংবাদ