ইহুদি ও মুসলিমের পাশাপাশি প্রার্থনার যে দৃশ্য নাড়া দিল বিশ্বকে

  © নিউইয়র্ক টাইমস

ইসরায়েলের অ্যাম্বুলেন্স সেবা ব্যবস্থায় সাধারণত প্রতিদিন ছয় হাজার ফোনকল আসে। তবে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার পর এ ধরণের জরুরি ফোনকলের সংখ্যা এখন প্রতিদিন প্রায় এক লাখে পৌছেছে।

সেখানকার দক্ষিণাঞ্চলীয় বিরসেবা অঞ্চলে মেডিকেল টেকনিশিয়ানরা তুমুল ব্যস্ত সময় পার করছেন। এরমধ্যেই সামান্য সময় পান দুই টেকনিশিয়ান। মাত্র ৪০ মিনিট সময় তাদের অবসর মেলে। ওই সময়টা তারা তাদের অ্যাম্বুলেন্স থামিয়ে প্রার্থনায় মনোযোগ দেন।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, তাদের সেই প্রার্থনার একটি ছবিই আলোড়ন তুলেছে গোটা বিশ্বে। এরমধ্যে ইহুদী ধর্মাবলম্বী আব্রাহাম মিনটজ (৪৩) তার গায়ে প্রার্থনার কাপড় জড়িয়ে জেরুজালেমের দিকে মুখ করে প্রার্থনা শুরু করেন।

আর মুসলিম জহির আবু জামা (৩৯) পার্শ্ববর্তী রাহাত এলাকার। তিনিও পাশেই জায়নামাজ পেতে মক্কার দিকে মুখ দিয়ে নামাজ শুরু করেন।

একইস্থানে তাদের দুজনের প্রার্থনার এই ছবি মুহুর্তেই ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। যা নিয়ে এখন আলোচনা সর্বত্র। তবে তারা দুজন জানিয়েছেন, তাদের একইস্থানে এভাবে প্রার্থনা করা নতুন কিছু নয়।

আব্রাহাম বলেন, ‘আমরা একসাথে প্রার্থনা করার চেষ্টা করি, কারণ সময় একসঙ্গে পাই। এখন আমাদেরকে বিভিন্ন ধরণের পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে।’

ইসরায়েলে করোনাভাইরাসে এ পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে। আবু জামা বলেন, ‘গোটা বিশ্বই এর বিরুদ্ধে লড়াই করছে। এটি এমন একটি রোগ, যা কোন ব্যক্তি, ধর্ম বা লিঙ্গ আলাদা করে দেখে না। আমরা একসাথে কাজ করছি, একসঙ্গে বেঁচে আছি। এটাই আমাদের জীবন।’


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ