নতুন আরেক উপসর্গ, চেনা যাবে করোনায় আক্রান্তকে

  © সংগৃহীত

এতদিন ধরে করোনাভাইরাসে আক্রান্ত হলে জ্বর থেকে শুরু করে শুষ্ক কাশি এ ধরনের একাধিক উপসর্গ দেখা দিলেও এবার এর সঙ্গে আরো এক উপসর্গ যোগ হয়েছে। চোখ লাল হয়ে যাওয়ার লক্ষণেও চেনা যাবে করোনায় আক্রান্তকে।

ওয়াশিংটনের লাইফ কেয়ার সেন্টারের নার্স চেলসি আর্নেস্ট দাবি করেছেন, লাল চোখ হলো কোভিড-১৯ রয়েছে এমন রোগীদের অতি গুরুত্বপূর্ণ ‘একক’ লক্ষণ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি ব্যাখ্যা করে বলেন, এটা চোখে অ্যালার্জি রয়েছে অনেকটা তাদের মতো। চোখের সাদা অংশ লাল নয়। চোখের লাল ছায়া চোখের বাইরের দিকে প্রকাশ পায়।

বিশেষজ্ঞরা সম্প্রতি কনজেক্টিভাইটিস বা চোখ উঠার মতো এই লক্ষণ করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ১-৩ শতাংশ লোকের মধ্যে দেখা দেয় প্রকাশ করার পরপরই, আর্নেস্ট এ সতর্কতা জানিয়েছেন।

দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি বলছে, আপনি যদি লাল চোখের কাউকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেননা এর অর্থ এই নয় যে ওই ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, করোনভাইরাসযুক্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গ দেখা দেয়। সংক্রামিত ব্যক্তির চোখের তরল স্পর্শ করে বা তরল বহনকারী বস্তুগুলো থেকে ভাইরাস ছড়িয়ে পড়ে।

এর প্রেক্ষিতে আমেরিকান চক্ষু বিজ্ঞান একাডেমির মুখপাত্র ডা. সোনাল তুলি জানিয়েছেন, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে করোনাভাইরাস সম্পর্কে অনেক উদ্বেগ থাকলেও সাধারণ সতর্কতাগুলো সংক্রামিত হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। সুতরাং আপনার হাত ভালোভাবে সবসময় ধুয়ে নিন এবং আপনার নাক, মুখ এবং বিশেষ করে চোখ স্পর্শ বা ডলন এড়ান।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ