করোনা প্রতিরোধী সেবা পাচ্ছেন অস্ট্রেলিয়ার ডাক্তাররা, খাওয়ানো হবে ট্যাবলেট

  © সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত রোগী সেবা পাচ্ছেন সারাবিশ্বের মধ্যে সব জায়গায়ই। কিন্ত এই প্রথম করোনা প্রতিরোধী সেবা পাচ্ছেন অস্ট্রেলিয়ার স্বাস্থ্যসেবাকর্মীরা। আগামি ১০ দিনের মধ্যে সরকারিভাবে অনুমোদন দেওয়া হতে পারে সে দেশে। তারপর অন্তত ২২৫০ জন ডাক্তার এবং নার্স চার মাসের জন্য পরীক্ষামূলকভাবে সেই ওষুধ সেবন করবেন।

তাদের মধ্যে অর্ধেককে ২০০এমজি হাইড্রোঅক্সিক্লোরোকুইন প্রতিদিন খাওয়ানো হবে। বাকিদের দেওয়া হবে প্লাসবো (স্যালাইন এবং সুগার নিয়ন্ত্রণের ওষুধ)।

বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাস প্রতিরোধী যেসব ওষুধ ৭০ বছর ধরে বিশ্বজুড়ে ব্যবহার হচ্ছে, করোনাভাইরাস ঠেকাতে সেসবই কাজ করতে পারে।

অস্ট্রেলিয়ার ওয়াল্টার অ্যান্ড এলিজা হল ইন্সটিটিউটের প্রধান ডগ হিল্টন বলেন, যদি আমরা সফল হই, তাহলে বিশ্ববাসীর সহায়তায় ভ্যাকসিন আবিষ্কারের পথ অনেকটাই মসৃণ হবে।

তিনি আরো বলেন, আপনি যদি নতুন রোগের সম্মুখীন হন বিশেষ করে করোনাভাইরাসের মতো, তাহলে চিকিৎসা পদ্ধতি আবিষ্কারের সহজ উপায় হলো- এমনসব ওষুধ ব্যবহার করে দেখা, যেগুলো এরই মধ্যে পরীক্ষিত এবং যেসবের পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

তিনি আরো বলেন, সরকারিভাবে এখনো আমরা অনুমোদন পাইনি। তবে আমরা আশাবাদী যে, সরকারিভাবে এ ধরনের কাজের জন্য সমর্থন জানাতে হবে। সমর্থন পেলেই আমরা কাজ শুরু করবো।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ