করোনাভাইরাসে মৃতদের ৭০ শতাংশ পুরুষ

  © ফাইল ফটো

বিশ্বব্যাপী ছড়িয়ে পড় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে যারা মারা গেছেন তাদের ৭০ শতাংশই পুরুষ। বিষয়টি বিজ্ঞানীদেরও ভাবিয়ে তুলছে। তারাও এই রহস্যের সমাধান করতে পারছেন না। ইতালিতে এ ভাইরাসে ইতিমধ্যেই মারা গেছেন ৩৪০৫ জন। মৃতদের মধ্যে নারীর সংখ্যা মাত্র ১ হাজারেরও কম।

এছাড়া এ ভাইরাসে পুরুষরাই প্রথমে বেশি সংখ্যায় আক্রান্ত হচ্ছেন। ইতালিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৩৫ জন। যাদের ৬০ শতাংশই আবার পুরুষ। তবে প্রথমদিকে পুরুষদের মৃত্যুর হার আরো বেশি ছিলো। প্রথমদিকে যারা মারা গেছেন তাদের ৮০% ছিলো পুরুষ। এখন আবার নারীদের মৃত্যুর হার বাড়ছে।

অন্যদিকে করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে মৃতদের দুই তৃতীয়াংশই (৬৫%) পুরুষ। তবে গত বুধবার থেকে বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় নতুন করে সেখানে এ ভাইরাসে কেউ আক্রান্ত হননি। বৃহস্পতিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এ ঘোষণা দিয়েছে। বিশ্বজুড়ে মহামারি রূপ নেয়া ভাইরাসটিতে যখন মৃতের সংখ্যা বেড়েই চলেছে তখন এ ঘোষণা দিল চীন।

তবে বিজ্ঞানীরা বলছেন তারা বুঝতে পারছেন না কেন নারীদের মৃত্যু কম হচ্ছে এই ভাইরাসে। বিজ্ঞানীদের মতে, নারীদের রোগপ্রতিরোধ ক্ষমতা পুরুষদের তুলনায় বেশি শক্তিশালী। আর নারীদের দীর্ঘমেয়াদি কোনো স্বাস্থ্যগত সমস্যাও কম থাকে। যে কারণে হয়তো নারীরা কম মারা যাচ্ছেন এই ভাইরাসের আক্রমণে।

চীনের গবেষকরা বলছেন পুরুষরা ধুমপান ও মদপান করে বেশি। যে কারণে তাদেরকে সহজেই কাবু করতে পারছে করোনা ভাইরাস। সুতরাং বিশেষজ্ঞরা পুরুষদেরকে করোনাভাইরাস থেকে বেশি সাবধান থাকতে পরামর্শ দিয়েছেন। বিশ্বে এই মুহূর্তে ২ লাখ ৫৬ হাজার ৮০৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১০ হাজার ৫৪০ জন। [সূত্র: ডেইলি মেইল]


সর্বশেষ সংবাদ