করোনা— চীনের চেয়েও ভয়াবহ হতে পারে: ডালিয়ান থেকে বাংলাদেশি শিক্ষার্থী

  © টিডিসি ফটো

চীনে অবস্থানরত বাংলাদেশের এক শিক্ষার্থী দেশের অফিসগুলো বন্ধের দাবি জানিয়েছেন। গত দুই মাস হলো চীনের ভয়াবহ পরিস্থিতি নিজ চোখে উপলব্ধি করেছি জানিয়ে ওই শিক্ষার্থী বলেন, বাংলাদেশের মানুষ সতর্ক না হলে চীনের থেকেও ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

মঙ্গলবার বাংলাদেশে করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়ার পর নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাস দিয়ে এই কথা জানান হাশিম রাব্বি। হাশিম চীনের লিয়াওংনিং প্রদেশের ডালিয়ান শহরে থাকেন।

হাশিমের সাথে যোগাযোগ করা হলে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, বাংলাদেশের উচিৎ এখনই দেশে জরুরি অবস্থা ঘোষণা করা। অফিস-আদালত সব বন্ধ করে দেয়া। না হলে দেশের অবস্থা চীনের থেকেও ভয়াবহ হবে।

হাশিম বলেন, বিশ্বের অত্যাধুনিক দেশগুলোর মধ্যে চীন অন্যতম। সেখানে এত সতর্কতা অবলম্বন করার পরেও এত মানুষের প্রাণহানি ঘটেছে। অথচ বাংলাদেশে করোনা নিয়ে এখনো জরুরি অবস্থাই ঘোষণা করা হয়নি। এখনই পদক্ষেপ না নিলে ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাবে, বিনা চিকিৎসার জন্য মৃতের পরিমাণ বাড়বে এছাড়া মানুষ হতাশার মাঝে পরে গেলে সামাজিক অবস্থা ধংসের মুখে পরবে।

হাশিম আরো বলেন, দীর্ঘ ২ মাস চীনে আছি এবং থাকার অভিজ্ঞতা থেকে বলছি, যত দ্রুত সম্ভব আমাদের দেশে অফিস গুলো বন্ধ করুন । এর ভয়াবহ পরিণতির বিষয় সম্পর্কে বিবেচনা করুণ । নিজে সচেতন হোন। নিজে না পারলে পরিবারের মানুষের কথা ভেবে হলেও বাইরে অযথা ঘোরাঘুরি থেকে দূরে থাকুন। কারণ সবথেকে ভালো উপায় হবে ভাইরাস সংক্রমণ থামানো।


সর্বশেষ সংবাদ