করোনা আতঙ্কে স্কুলে যাওয়া বন্ধ ৩০ কোটি শিশুর

  © সংগৃহীত

করোনাভাইরাস বর্তমান বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। এর আতঙ্ক এখন সর্বত্র। আর এই করোনাভাইরাসের আতঙ্কে বিশ্বব্যাপী প্রায় ৩০ কোটি শিক্ষার্থী স্কুলে যাওয়ার বন্ধ করে দিয়েছে। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেসকো) গত বুধবার জানায়, ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়তে থাকায় এরই মধ্যে ১৩টি দেশ তাদের সব স্কুল বন্ধ ঘোষণা করেছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ২৯ কোটি ৫০ লাখ শিশু।

এমন সংকটে অস্থায়ী বাদে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা নতুন কিছু নয় উল্লেখ করে ইউনেসকো প্রধান আন্দ্রে আজুলে বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে যদি শিক্ষার্থীদের লেখাপড়ায় ব্যাঘাত ঘটে তবে দীর্ঘ মেয়াদে তাদের শিক্ষার অধিকার ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা রয়েছে।’

এদিকে চীনে করোনাভাইরাসের উৎপত্তি হলেও বর্তমানে বিশ্বের প্রায় অধিকাংশ দেশেই ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। তবে চীনের পর করোনাভাইরাসে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালিতে।রোম থেকে বার্তা সংস্থা এএফপি জানায়, ইতালি সহ বিশ্বজুড়ে প্রায় ৩০ কোটি ছেলেমেয়েকে স্কুল বাদ দিয়ে ঘরে বসে থাকতে হচ্ছে। এ ছাড়া ৯টি দেশ নিজেদের বিভিন্ন এলাকায় করোনা আক্রান্ত রোগীর সন্ধান পাওয়ায় ওই সব এলাকার স্কুল বন্ধ করে দিয়েছে।

দেশটিতে বুধবার পর্যন্ত ভাইরাসটিতে মারা যাওয়া রোগীর সংখ্যা দাঁড়ায় ১০৭ জনে। এর পরপরই দেশটির প্রশাসন আগামী ১৫ মার্চ পর্যন্ত সব স্কুল ও বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বন্ধ ঘোষণা করে। আগামী ২৩ মার্চ পর্যন্ত দক্ষিণ কোরিয়া স্কুল-কলেজের পরবর্তী টার্ম শুরু না করার সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে মার্চ ও বসন্তকালজুড়ে সব ক্লাস বন্ধ রাখার আহ্বান জানানোর পর দেশটির প্রায় সব স্কুল বন্ধ হয়ে গেছে।

এ সপ্তাহে ফ্রান্সে বন্ধ করে দেয়া হয়েছে ১২০টি স্কুল। করোনা ভাইরাসের কারণে যে শুধু শিক্ষা কার্যক্রম বিঘিঁত হচ্ছে এমন নয়। এর ফলে বিশ্ব অর্থনীতিতে এক মহামারি লাগবে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ