যুক্তরাষ্ট্রে মাইক বাজিয়ে আজান দেয়ার অনুমতি

  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের একটি শহরে মসজিদে মাইকে আজান দেওয়ার প্রাথমিক অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশি-আমেরিকান কাউন্সিলম্যান শাহিন খালিক নিউ জার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন সিটি কাউন্সিলে এই প্রস্তাব আনলে ৭-০ ভোটে পাস হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, যে মসজিদ আজানের জন্য মাইক ব্যবহার করবে সেগুলোকে শহরের শব্দ দূষণ অর্ডিন্যান্সের আওতা থেকে বাদ দেওয়া হবে। আজানসহ যৌক্তিক ধর্মীয় ঘোষণায় মাইক ব্যবহারের অনুমতি দেয়া হবে। এ অনুমোদন ভোর ৬টা থেকে রাত ১০ টা পর্যন্ত থাকবে। তবে সময় পাঁচ মিনিটের বেশি হবে না।

এ সিদ্ধান্ত বাস্তবায়নের আগে গণশুনানির মাধ্যমে তা চূড়ান্ত হতে হবে। আগামী ১০ মার্চ এ বিষয়ে গণশুনানি ও চূড়ান্ত ভোট অনুষ্ঠিত হবে। প্যাটারসনে প্রায় ৩০ হাজার মুসলিম ধর্মালম্বীর বসবাস করেন। বেশ কয়েকটি মসজিদ রয়েছে সেখানে। এই সিদ্ধান্তের সমর্থকো গির্জার ঘণ্টার সঙ্গে মাইকের তুলনা করছেন।

যুক্তরাষ্ট্রে গির্জায় ঘণ্টা বাজানোর অনুমতি রয়েছে। কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স-নিউ জার্সি শাখা এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে। তবে এ পদক্ষেপের বিরুদ্ধে কাউন্সিল সদস্যদের কাছে ফোন ও ইমেইল আসতে শুরু করেছে।

কাউন্সিলম্যান শাহিন খালিক শহরের মেয়রকে এজন্য দায়ী করেছেন। তিনি বলেছেন, দিনে মাত্র ১৫ মিনিট আজান হবে। অথচ আইসক্রিম ট্রাক ও ভ্যানে করে ঘণ্টাব্যাপী উচ্চ শব্দ বাজানো হয়।

যুক্তরাষ্ট্রের মিশিগানের হ্যামট্র্যাক শহরে মাইক বাজিয়ে আজান দেওয়া হয়। ২০০৪ সালে সেখানে অমুসলিম বাসিন্দাদের পক্ষ থেকে প্রতিবাদ করা হয়। তবে তা সিটি কাউন্সিলে শেষ পর্যন্ত অনুমোদন পায়। সূত্র: বাংলাট্রিবিউন।


সর্বশেষ সংবাদ