দিল্লিতে মুসলিমদের পাশে এবার হিন্দুরা

  © ফাইল ফটো

ভারতে চলমান এনআরসি বিরোধী বিক্ষোভে রণক্ষেত্রে পরিণত হয়েছে দিল্লি। গত চারদিনের সংঘর্ষে এখন পর্যন্ত সেখানে ৩৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আগুনে জ্বালিয়ে দেয়া হয়েছে মুসলিমদের ঘর। এমনকি রেহাই পায়নি ধর্মীয় উপশনালয়গুলোও।

তবে এসব ঘটনার মাঝেও ভিন্ন রকম দৃষ্টান্ত স্থাপন করেছে দিল্লির কয়েকটি হিন্দু পরিবার। দিল্লির উত্তর-পূর্ব এলাকার অশোক নগরে পুড়ে যাওয়া ঘরহীন মুসলিম পরিবারের পাশে দাঁড়িয়েছেন তাদেরই হিন্দু প্রতিবেশীরা। সেই ভ্রাতৃত্ববোধের মানবিক চিত্র তুলে ধরা হয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে।

অশোক নগরের ৪০ মুসলিম পরিবারের ঘর আর জীবনযাত্রা একপ্রকার ধ্বংসই হয়ে গেছে। ধ্বংসাবশেষের মধ্যেও ভ্রাতৃত্বের বন্ধনে ঘরহীন মুসলিমদের কাছে টেনে নিয়েছেন হিন্দু বাসিন্দারা। গত মঙ্গলবার এসব মুসলিমদের বাড়িঘর এবং দোকানপাট পুড়িয়ে দেওয়া হয়। তখন তাদের পাশে দাঁড়ান হিন্দু প্রতিবেশীরা। তারা ক্ষতিগ্রস্তদের জন্য তাদের ঘরের দরজা খুলে দেন।

ওই এলাকার মুসলিম অধিবাসী রশিদ বলেন, আমরা এখানে ২৫ বছর একসঙ্গে বাস করছি। কখনো আমাদের হিন্দু প্রতিবেশীদের সঙ্গে একটুও মতবিরোধ হয়নি। আমরা সবাই একটি পরিবারের মতো বাস করি।

রশিদের হিন্দু প্রতিবেশী পিন্টু। তিনি বলেছেন, ‘পরিস্থিতি যেমনই হোক আমরা তাদের পাশে দাঁড়াবো। আমরা কখনও তাদের সম্পত্তির ক্ষতি করার কথা ভাবতেও পারি না। যেসব দোকানে আগুন লাগানো হয়েছে তা এসব মুসলিম পরিবারের মালিকানাধীন। ফলে, তাদের বাড়িঘর ও জীবিকা নির্বাহের রাস্তা উভয়ই ধ্বংস হয়ে গেছে। এমন দুর্দশায় আমরা তাদের একা থাকতে দিতে পারি না।’


সর্বশেষ সংবাদ