রণক্ষেত্র দিল্লি, ২৪ ঘণ্টায় নিহত ৭

  © সংগৃহীত

গত ২৪ ঘণ্টায় ভারতের রাজধানী দিল্লিতে নাগরিকত্ব আইনের বিরোধি সংঘর্ষে ৭ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরকে ঘিরে নতুন করে এ উত্তেজনা দেখা দেয়। খবর এনডিটিভির।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, মঙ্গলবার সকাল থেকে উত্তর-পূর্ব দিল্লিতে ফের কয়েক জায়গায় পাথর ছুড়ে একদল বিক্ষোভকারী বিক্ষোভ শুরু করে। সেখানে অবাদে লুটপাট চলছে বলেও জানায় চ্যানেলটির খবরে।

সিএএ-বিরোধী ও সমর্থকদের দফায় দফায় সংঘর্ষের মাঝে যানবাহন পুড়িয়ে দেয়ার ঘটনাও ঘটেছে। বিক্ষোভ অব্যাহত থাকায় মঙ্গলবার দিল্লির উত্তরাঞ্চলে আরও সংঘর্ষের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তারা জানায়, মহম্মদ ফুরকান নামে আহত এক সাধারণ নাগরিক হাসপাতালে মারা গেছেন। সংঘর্ষে আহত হওয়ার পর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখানেই তার মৃত্যু হয়। তিনি ছাড়া আরো পাঁচজন মারা গেছেন। তাদের কারো পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি।

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। ট্রাম্পের মতো সাম্রাজ্যবাদীকে ভারতে দেখতে চান না সেদেশের অনেকেই। এ কারণে তারা ‘গো-ব্যাক ট্রাম্প’ বলে স্লোগান দিয়েছেন, ট্রাম্পের কুশপুত্তলিকা পুড়িয়েছেন।

পশ্চিমবঙ্গের ১২টি বাম ও যুব সংগঠনের নেতাকর্মীরা সোমবার এ বিক্ষোভের আয়োজন করে। মিছিলটি কলকাতার মার্কিন তথ্যকেন্দ্রের দিকে রওনা দিলে পার্ক স্ট্রিটের কাছে পুলিশ আটকে দেয়। কলকাতার বাইরে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতেও বিক্ষোভ হয়েছে।

এ ছাড়া সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা শীর্ষক ব্যানারে ট্রাম্পের বিরুদ্ধে ভারতজুড়ে দুই দিনব্যাপী বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছে। তারাও ধ্বনি তুলেছে ‘গো-ব্যাক ট্রাম্প’।


সর্বশেষ সংবাদ