ট্রাম্পের সফর বিরুদ্ধে বিক্ষোভ, দিল্লিতে সংঘর্ষে পুলিশসহ নিহত ৪

  © সংগৃহীত

ট্রাম্পের মতো সাম্রাজ্যবাদীকে ভারতে দেখতে চান না ভারতের অনেকেই। এ কারণে ‘গো-ব্যাক ট্রাম্প’ বলে স্লোগান দিয়ে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দিল্লির বিভিন্ন স্থানে বিক্ষোভ ও সংঘর্ষ হয়েছে।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধিতাকারী ও সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়। সোমবার পাল্টাপাল্টি পাথর নিক্ষেপ, যানবাহন ও দোকানপাটে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হন আরো অন্তত ৫০ জন ।

পশ্চিমবঙ্গের ১২টি বাম ও যুব সংগঠনের নেতা-কর্মীরা বিক্ষোভের আয়োজন করে। এতে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন। এ সময় ট্রাম্পের বিরুদ্ধে লেখা বিভিন্ন পোস্টার, ব্যানার, প্ল্যাকার্ড দেখা যায়। মিছিলটি কলকাতার মার্কিন তথ্যকেন্দ্রের দিকে রওনা দিলে পার্ক স্ট্রিটের কাছে পুলিশ আটকে দেয়।

কোলকাতার বাইরে বিভিন্ন জেলাতেও বিক্ষোভ হয়েছে। পশ্চিমবঙ্গের বামপন্থী রাজনৈতিক দল এসইউসিআই কলকাতাসহ বিভিন্ন জেলায় ট্রাম্পবিরোধী বিক্ষোভের আয়োজন করে। বিকেলে কলকাতার ধর্মতলায় তারা এক সমাবেশ করে।

এ ছাড়া সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা ট্রাম্পের বিরুদ্ধে দেশজুড়ে দুই দিনব্যাপী বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে। তারাও ধ্বনি তুলেছে ‘গো-ব্যাক ট্রাম্প’।

সোমবার দুদিনের সফরে ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে, ট্রাম্পের সফরের মধ্যেই ভারতের রাজধানী দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে বিক্ষোভ ও সংঘর্ষে এক পুলিশসহ চার জন নিহত হয়েছে। নিহত পুলিশের নাম রতন লাল।

এছাড়া আহত মহম্মদ ফুরকান নামে এক সাধারণ নাগরিক হাসপাতালে মারা গেছে।সংঘর্ষে আহত হওয়ার পর তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বিকেলের দিকে সেখানেই তাঁর মৃত্যু হয়। এছাড়া আরও দুই জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম


সর্বশেষ সংবাদ