হিন্দিতে টুইট করলেন ডোনাল্ড ট্রাম্প

  © আনন্দবাজার

ভারতে আসার আগে থেকে একের পর এক টুইট করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ আমেরিকা ছাড়তেই ট্রাম্প হিন্দিতে টুইট করেন, ‘আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কিছুক্ষণের মধ্যেই সকলের সঙ্গে দেখা হবে। (হাম ভারত আনে কে লিয়ে তত্পর হ্যায়। হাম রাস্তে মে হ্যায়। কুছ ঘণ্টো মে হাম সবসে মিলেঙ্গে।)’

সোমবার সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আহমেদাবাদে পৌঁছেছেন। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে তিনিও মুখিয়ে রয়েছেন। এ দিন সকালেই ট্রাম্পের উদ্দেশে মোদী টুইট করেন, ‘অধীর আগ্রহে অপেক্ষা করছে ভারত।’ তার পরই পাল্টা হিন্দিতে টুইট করে সকলকে চমকে দিয়েছেন ট্রাম্প।

আর কিছুক্ষণের মধ্যেই ভারতের মাটিতে পা রাখবেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে আসছেন তাঁর মেয়ে-জামাই ইভাঙ্কা ট্রাম্প ও জ্যারেড কুশনার। সোমবার ভারতের স্থানীয় সময় সকাল ১১টা ৪০ মিনিটে গুজরাতের সর্দার বল্লভভাই পটেল বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্টের ‘এয়ার ফোর্স ওয়ান’ অবতরণ করার কথা।

সেখান থেকে ট্রাম্প যাবেন সাবরমতী আশ্রমে। তার পর যোগ দেবেন মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে। এই অনুষ্ঠান শেষে তিনি যাবেন তাজমহল দর্শনে। সেখানে ঘণ্টা খানেক কাটিয়ে তার পর চলে যাবেন দিল্লিতে।

দু’দিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর এই সফরকে স্মরণীয় করে রাখতে আয়োজনের কোনও জায়গা রাখছে না ভারত। তা সে নিরাপত্তা হোক বা তাঁর থাকার ব্যবস্থা— সব দিক থেকে লক্ষ্যণীয় ব্যবস্থা করা হয়েছে। সর্দার বল্লভভাই পটেল বিমানবন্দর থেকে আহমেদাবাদ পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা গত কয়েকদিনে সেজে উঠেছে। 

মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে এই দীর্ঘ পথে নজিরবিহীন ব্যবস্থা করা হয়েছে। থাকছে নাচ-গান এবং ‘রোড শো’-এর ব্যবস্থা। নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা আহমেদাবাদ শহরটিকে। ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকছে মার্কিন সিক্রেট সার্ভিস, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)।

ষষ্ঠ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারত সফরে আসছেন ট্রাম্প। এ দিন সকালেই নরেন্দ্র মোদী মার্কিন প্রেসিডেন্টে উদ্দেশে টুইট করে বলেন, ‘ভারত আপনার আসার অপেক্ষায় মুখিয়ে। আপনার এই সফর দু’দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ককে আরও মজবুত করবে। আমদাবাদে খুব শীঘ্রই আপনার সঙ্গে দেখা হচ্ছে।’

অন্যদিকে, আমেরিকা ছাড়ার আগে রবিবার রাতেই ট্রাম্প টুইট করে এই সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, ‘লাখ লাখ মানুষের জমায়েত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমার সম্পর্ক বেশ ভাল। ও আমার বন্ধু। মোদী জানিয়েছেন, এই দেশের মধ্যে সবচেয়ে বড় অনুষ্ঠান।’ আনন্দবাজার।