চীনে করোনায় মৃতের সংখ্যা ২২৩৩ পৌঁছেছে

  © সংগৃহীত

করোনা ভাইরাসে চীনের হুবেই প্রদেশে নতুন আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে কিন্তু বৃহস্পতিবার আরও ১১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ২২৩৩ জনে পৌঁছেছে। এছাড়া এদিন নতুন আক্রান্ত হয়েছে ৪১১ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৭৪ হাজার ৯৮৭ জনে। শুক্রবার দেশটির স্বাস্থ্য কমিশনের নিয়মিত বার্তায় এসব তথ্য নিশ্চিত করেছে।

গত বছরের ডিসেম্বরে হুবেই প্রদেশ থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়া শুরু করে। এটি দ্রুত ছড়াতে শুরু করলে চীনের স্বাস্থ্য কমিশন প্রতিদিনই আক্রান্ত ও নিহতের তথ্য প্রকাশ শুরু করে। এতে দেখা যায় গত ৩০ জানুয়ারির পর থেকে গত ১৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার) আগ পর্যন্ত কোনও দিনই নতুন আক্রান্তের সংখ্যা দুই হাজারের নিচে নামেনি। গত মঙ্গলবার প্রথমবারের মতো তা নেমে এসে টানা তিন দিন অব্যাহত থাকে। তবে বৃহস্পতিবার নতুন আক্রান্তের সংখ্যা সামান্য বেড়েছে।

এর আগে জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেন, নতুন আক্রান্তের সংখ্যা কমতে থাকা উৎসাহব্যঞ্জক। তবে এই প্রবণতা অব্যাহত থাকবে কিনা তা বলার সময় আসেনি বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, ‘আমরা এই প্রবণতায় উৎসাহ পাচ্ছি কিন্তু আত্মতুষ্টির সুযোগ নেই’।

এদিকে পাকিস্তানের করাচিতে নিযুক্ত চীনের কনস্যুলেট জেনারেল বলেছেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ইতোমধ্যে সর্বোচ্চ চূড়ায় পৌঁছেছে বলে মনে করেন দেশটির বিশেষজ্ঞরা। মার্চের শেষ নাগাদ ভাইরাসটির সংক্রমণ শেষ হয়ে যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।


সর্বশেষ সংবাদ