জামিয়ার পাঠকক্ষে ঢুকে শিক্ষার্থীদের মারধর পুলিশের! (ভিডিও)

  © এনডিটিভি

দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্যাতনের এক ভিডিও প্রকাশ্যে এল। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের, পাঠকক্ষে ঢুকে শিক্ষার্থীদের ওপরে হামলা চালাচ্ছে পুলিশ।

ওইদিন সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ করার সময় শিক্ষার্থীদের ওপর চড়াও হওয়ার অভিযোগ উঠেছিল পুলিশের উপরে। ৪৯ সেকেন্ডের ক্লিপে দেখা যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের পুরনো পঠন কক্ষে বসে রয়েছেন পড়ুয়ারা। অকস্মাৎ সেখানে প্রবেশ করে পুলিশরা।

পুলিশকে দেখেই এক ব্যক্তি একটা ডেস্কের আড়ালে লুকোতে চেষ্টা করে। আরও একজনকে পালাতে দেখা যায়। পুলিশকে লাঠি দিয়ে পড়ুয়াদের মারতে দেখা যাচ্ছে ভিডিওতে। ভিডিওটি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন পড়ুয়াদের একটি দল ‘জামিয়া কো-অর্ডিনেশন কমিটি।’ টুইটারে ভিডিওটি প্রকাশ করে ওই কমিটি।

ভিডিওয় দেখা গেছে পুলিশের পরনে ‘রায়ট গিয়ার'। বিশেষভাবে সজ্জিত পুলিশ সদস্যরা এসে লাঠি দিয়ে মারতে থাকে শিক্ষার্থীদের। অনেককে পালাতে দেখা যায়।

গত ১৫ ডিসেম্বর জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের একটি মিছিল করেন সিএএ-র বিরোধিতা করে। এরপরই সেখানে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পড়ুয়াদের উপরে চড়াও হয় পুলিশ। পুলিশ লাঠিচার্জ করার পাশাপাশি কাঁদানে গ্যাস ছুঁড়ে আন্দোলন প্রতিহত করতে চেষ্টা করে। পরে বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করে প্রায় ১০০ জনকে আটক করে তারা।

ঘটনার পরে পুলিশের ভূমিকা নিয়ে সরব হন বহু মানুষ। পুলিশের তরফ থেকে জানানো হয়েছিল, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই তাদের ওই পদক্ষেপ করতে হয়েছিল।

জামিয়ার শিক্ষার্থীদের অনেকেই ওই হিংসার ঘটনা থেকে নিজেদের সরিয়ে নিয়েছিল। পরে পুলিশ আড়ালে জানিয়েছিল, স্থানীয় দুষ্কৃতীরাই অশান্তি তৈরি করেছিল। পরে শিক্ষার্থীদের তরফে এক বিবৃতিতে বলা হয়, তারা আবারও প্রতিবাদ করবে। তবে আন্দোলন হবে শান্তিপূর্ণ ভাবেই। খবর: এনডিটিভি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।


সর্বশেষ সংবাদ