করোনায় আক্রান্ত প্রথম বাংলাদেশি সম্পর্কে যা জানা যাচ্ছে

  © সংগৃহীত

চীনে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে আরও ৯৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৯০৮ জনে। করোনা ভাইরাসে নতুন করে তিন হাজার ৬২ জন আক্রান্ত হয়েছেন। এতে আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ১৭১ জনে দাঁড়ালো।

সোমবার চীনের স্বাস্থ্য কমিশন এ তথ্য নিশ্চিত করেন। করোনা ভাইরাস নিয়ে বিশ্বের আরও অনেক দেশের মতো বাংলাদেশেও আতঙ্কা বাড়ছে। তবে দেশে এখনো কেউ শনাক্ত না হলেও সিঙ্গাপুরে এক প্রবাসী বাংলাদেশী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়ার গেছে।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দ্য স্টার ও দ্য স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। পরে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান গণমাধ্যমের কাছে এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার সিঙ্গাপুরে নতুন করে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হন। তার মধ্যে একজন বাংলাদেশী। তবে তাদের কেউ কখনো চীন ভ্রমণ করেননি। নিরাপত্তার স্বার্থে ওই বাংলাদেশির পরিচয় প্রকাশ করেনি কর্তৃপক্ষ। তবে ওই বাংলাদেশির বয়স ৩৯ বছর বলে জানানো হয়েছে। দেশটিতে বৈধ পুরুষ শ্রমিক হিসেবে তিনি কর্মরত রয়েছেন।

তাকে সিঙ্গাপুরের ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশাস ডিজিস (এনসিআইসিডি)-এ কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আজ সোমবারের মধ্যে তার সম্পর্কে বিস্তারিত জানা যাবে বলে হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন। তার স্বাস্থ্যের পরিস্থিতির ওপর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

সিঙ্গাপুরের গণমাধ্যম জানিয়েছে, গত ১ ফেব্রুয়ারি অসুস্থ্য হয়ে পড়েন ওই বাংলাদেশি। গত ৭ ফেব্রুয়ারি তাকে চাঙ্গি জেনারেল হাসপাতালের ভর্তি করা হয়। পরে ৩ ফেব্রুয়ারি ভাইরাসের লক্ষণ বুঝতে পেরে সাধারণ এক ক্লিনিকে যান। ৫ ফেব্রুয়ারি চিকিৎসকের পরামর্শ নিতে চেঙ্গি জেনারেল হাসপাতালে যান।

৮ ফেব্রুয়ারি পরীক্ষা-নিরীক্ষা শেষে তার করোনা ভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেন চিকিৎসকরা। এরপর থেকে এনসিআইডি’র আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রয়েছেন তিনি। অসুস্থ হওয়ার আগে সিঙ্গাপুরের মোস্তফা সেন্টারে গিয়েছিলেন তিনি।দ্য লিও ডরমিটরিতে বসবাস করছিলেন তিনি। ওয়ার্ক পাস নিয়ে সিঙ্গাপুরে কাজ করছেন ওই বাংলাদেশি।

করোনাভাইরাসের বিস্তারের তালিকায় চীনের পর দ্বিতীয় স্থানে রয়েছে জাপান। তৃতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর। বিশ্বের অন্তত ২৮টি দেশে সনাক্ত হয়েছে করোনা ভাইরাস। ফিলিপাইনে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। চীনে মৃতদের তালিকায় যুক্তরাষ্ট্রসহ অনেক দেশের নাগরিক রয়েছেন।